প্রশাসনের অভিযানে বন্ধ হলো মাছের ফিড তৈরির কারখানা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:০১ পূর্বাহ্ন, ২১শে মার্চ ২০২৩


প্রশাসনের অভিযানে বন্ধ হলো মাছের ফিড তৈরির কারখানা
চট্টগ্রামে মাছের ফিড তৈরির কারখানা প্রশাসনের অভিযান

প্রশাসনকে তোয়াক্কা না করে কোনো প্রকার ট্রেড লাইসেন্স বা পরিবেশ অধিদপ্তরের কোনো ছাড়পত্র ছাড়াই চট্টগ্রামের কর্ণফুলীতে গড়ে ওঠেছে মাছের ফিড তৈরির কারখানা, যেখানে প্রতিনিয়তই দূষণ করা হচ্ছে পরিবেশকে, ফলে প্রতিদিনই নানা রোগে আক্রান্ত হচ্ছে আশপাশের মানুষ, এই দূষণকে রোধ করার জন্য অবৈধ মাছের ফিড উৎপাদনকারী প্রতিষ্ঠানটি সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে কর্ণফুলী উপজেলা প্রশাসন। 


সোমবার (২০ মার্চ) দুপুরে উপজেলার সিডিএ আবাসিক এলাকায় অভিযান পরিচালনা করে এ কারখানাটি বন্ধ করে দিয়েছে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মামুনুর রশীদ। 


এ সময় কারখানায় কর্মরত সাতজনকে পাওয়া যায়, মোবাইলে কল দিয়েও পাওয়া যায়নি প্রতিষ্ঠানটির মালিক মো. নুরুল আলমকে। তবে এসময় কাউকে আটক বা জরিমানা করা হয়নি। 


এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মামুনুর রশীদ বলেন, আমরা ফিড তৈরির কারখানার খবর পেয়ে অভিযান পরিচালনা করি, এখানে তারা মূলত বিভিন্ন জায়গা থেকে পচা মাছ, মাছের বিভিন্ন অংশ, আঁশ ও মুরগির চামড়া, পাক এইসব জিনিস এইখানে এনে এগুলোকে পুড়িয়ে তৈরি করা হতো মাছ ও মুরগির খাবার। 


তিনি বলেন, কোন প্রকার ট্রেড লাইসেন্স বা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই অস্বাস্থ্যকর পরিবেশে উৎপাদন করে যাচ্ছে মাসের পর মাস, আবর্জনা নিষ্কাশনের কোন ব্যবস্থা না থাকায় আশ পাশের ফসলী জমি গুলো নষ্ট হচ্ছে এবং দূষিত হচ্ছে পরিবেশ। তাই আমরা কারখানাটি বন্ধ করে দিয়েছি এবং বিষয়টি পরিবেশ অধিদপ্তর কে অবহিত করেছি তারা এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছেন।