মাচাং ঘর নির্মাণের পরামর্শ রাঙ্গামাটি জেলা প্রশাসকের


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:০৪ পূর্বাহ্ন, ২৩শে মার্চ ২০২৩


মাচাং ঘর নির্মাণের পরামর্শ রাঙ্গামাটি জেলা প্রশাসকের
জেলা প্রশাসক

সংবিধানের প্রদত্ত মৌলিক অধিকারের মধ্যে বাসস্থান অন্যতম। এ বাসস্থান দিতে গিয়ে প্রধানমন্ত্রীকে অনেক কষ্ট করতে হয়েছে বলে মন্তব্য করেছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। তিনি বলেছেন, শেখ হাসিনা চাচ্ছেন সামাজিক নিরাপত্তা বেষ্টনীর মাধ্যমে যেন মানুষগুলো সামনে এগিয়ে যেতে দারিদ্র্য নিরসন হতে পারে। সে লক্ষ্য রেখে জনসাধারণের কল্যাণের জন্য প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন।


মঙ্গলবার (২২ মার্চ) সকালে শহরের জিমনেসিয়াম মিলনায়তনে প্রধানমন্ত্রী উপহার ঘরের চাবি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি একথা বলেন।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. মিজানুর রহমান। এসময় ইউপি চেয়ারম্যানদের উদ্দশ্যে জেলা প্রশাসক বলেন, ঘর নির্মাণে ভবিষ্যতেও গুণগত মানের ক্ষেত্রে কোন প্রকার আপোষ করবেন না। প্রধানমন্ত্রী পার্বত্য এলাকার জন্য বিশেষ একটি ঘর ডিজাইন করেছেন সেটি মাচাং ঘর। ভৌগলিক কারণে পার্বত্য এলাকায় পানির সমস্যা ও কেরিং খরচ বেশি। সেই সমস্যাগুলো দূরীকরণে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য ইউপি চেয়ারম্যানদের মাচাং ঘর নির্মাণের পরামর্শ দেন জেলা প্রশাসক।


এছাড়াও উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, পুলিশ সুপার মীর আবু তৌহিদ, পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন, উপজেলা চেয়ারম্যান শহীদুজ্জামান মহসিন, মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, ভাইস চেয়ারম্যান দুর্গেস্বর চাকমাসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।


চতুর্থ পর্যায়ে রাঙ্গামাটির ৮ উপজেলার মধ্যে রাঙ্গামাটি সদরে ৮৪টি, বাঘাইছড়িতে ৮০টি, লংগদুতে (৩য় পর্যায়ের ৪০টিসহ) ৮৩টি, নানিয়াচরে ২৭টি, বরকলে ৪০টি, রাজস্থলীতে ১৪টি, জুরাছড়িতে ৭০টি এবং কাউখালিতে ৪১টিসহ মোট ৪৩৯টি হস্তান্তর করা হয়।


আরএক্স/