সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫৭ পূর্বাহ্ন, ৩১শে মার্চ ২০২৩


সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ
সাংবাদিক শামসুজ্জামানের মুক্তির দাবিতে সাভারে প্রতিবাদ সমাবেশ। ছবি: জনবাণী

দৈনিক প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে গভীর রাতে সিআইডি পরিচয়ে তুলে নেয়ার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ধামরাই, সাভার ও আশুলিয়ার কর্মরত সাংবাদিকরা। মানববন্ধনে শামসের নিঃশর্ত মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন প্রত্যাহারের দাবি জানান সাংবাদিকরা।


বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকাল সাড়ে তিনটার দিকে জাতীয় স্মৃতিসৌধের প্রধান ফটকের সামনে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়।


মানববন্ধনে বক্তারা বলেন, গত রবিবার প্রথম আলো অনলাইনের একটি প্রতিবেদন ফেসবুকে প্রকাশের সময় দিনমজুর জাকির হোসেনের উদ্ধৃতি দিয়ে একটি ‘কার্ড’ তৈরি করা হয়। সেখানে উদ্ধৃতিদাতা হিসেবে দিনমজুর জাকির হোসেনের নাম থাকলেও ভুল করে ছবি দেওয়া হয় একটি শিশুর। পোস্ট দেওয়ার ১৭ মিনিটের মাথায় অসংগতিটি নজরে আসে এবং দ্রুত তা প্রত্যাহার করা হয়। পাশাপাশি প্রতিবেদন সংশোধন করে সংশোধনীর বিষয়টি উল্লেখসহ পরে আবার অনলাইনে প্রকাশ করা হয়। প্রতিবেদনের কোথাও বলা হয়নি যে উক্তিটি ওই শিশুর। বরং স্পষ্টভাবেই বলা হয়েছে, উক্তিটি দিনমজুর জাকির হোসেনের। তাহলে কেন এই মামলা, কেন এই মধ্য রাতে সাদা পোশাক পরিহিত সিআইডি পরিচয়ে তুলে নেয়া হবে?


বক্তারা আরও বলেন, সাংবাদিক শামসুজ্জামান শামসকে নিঃশর্ত মুক্তি দিয়ে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে। হয়তোবা সাংবাদিক সমাজ লাগাতার কর্মসূচি পালন করবে।


উল্লেখ্য, গতকাল বুধবার সৈয়দ মো. গোলাম কিবরিয়া (৩৬) নামের এক যুবলীগ নেতা বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। সেই মামলায় ভোর সাড়ে ৪ টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকা আমবাগানের ভাড়া বাসা থেকে সাদা পোশাক পরিহিত সিআইডি পরিচয়ে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নেয়া হয়। রাজধানীর রমনা মডেল থানায় হওয়া এই ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে আদালতে হাজির করা হয়। শামসুজ্জামানের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।