এসিল্যান্ড পরিচয়ে প্রতারণার অভিযোগ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩৬ পূর্বাহ্ন, ১লা এপ্রিল ২০২৩


এসিল্যান্ড পরিচয়ে প্রতারণার অভিযোগ
প্রতীকী ছবি

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাইফুল ইসলামের পরিচয়ে (০১৭...) নম্বর থেকে ফোন করে দুই ব্যবসায়ীর কাছে চাঁদা দাবি করা হয়েছে বলে অভিযোগ উঠছে। পরে এ ঘটনায় এলাকায় ব্যাপক তোলপাড় শুরু হয়। 


জানা গেছে, বুধবার (২৯ মার্চ) বিকাল ৩ টার দিকে উপজেলার কান্দি ইউনিয়নের ধারাবাশাইল বাজারে দুই মিষ্টি ব্যবসায়ীর কাছে ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য রঞ্জিত মন্ডল মিষ্টি ব্যবসায়ী সুদেব বালা, কৃষ্ণ রায়ের কাছে গিয়ে বলে এসিল্যান্ড অফিস থেকে ফোন দিয়ে কথা বলেন। 


এ সময় অপর প্রান্ত থেকে এসিল্যান্ড পরিচয় দিয়ে ফোনকারী ব্যক্তি বলেন, ‘আজ তোমাদের দোকানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। তোমাদের জরিমানা ও দোকান সিলগালা করবো, গাড়ি এবং প্রশাসন প্রস্তুত। আর যদি তোমরা ৫০ হাজার টাকা করে দাও, তাহলে তালিকা হতে তোমাদের নাম কাঁটা হবে। তোমরা ভালোভাবে ব্যবসা করবে।


ব্যবসায়ীরা বলেন, তাই আমরা ভয়ে নগদের মাধ্যমে অনেক অনুরোধ করে ১৫ হাজার ২২০ টাকা পাঠাই, দ্বিতীয় জন ২০ হাজার টাকা পাঠাতে গেলে জানা যায় এটা প্রতারক চক্র।


ব্যবসায়ীরা আরও অভিযোগ করে বলেন- ইউপি সদস্য রঞ্জিত মন্ডল আমাদের জনপ্রতিনিধি তিনি যদি না বলতো যে এসিল্যান্ড অফিস থেকে ফোন দিয়েছে তাহলে তো আমরা কথা বলতাম না, আর টাকাও পাঠাতাম না, তাই আমরা এর সুষ্ঠু বিচারের দাবি জানাই। 


নগদ এজেন্ট আশিষ বালা বলেন- সুদেব বালা (০১৭৫৬....) নাম্বারে ১৫ হাজার ২২০ টাকা খরচ সহ ২ টা ৫৪ মিনিটে পাঠিয়েছে। 


অপর বিকাশ এজেন্ট দিদার হোসেন তালুকদার বলেন- কৃষ্ণ রায়ের স্ত্রী আমাকে এসে বলেন এসিল্যান্ড স্যারকে ২০ হাজার টাকা পাঠাতে হবে, কিন্তু আমি তাকে টাকা পাঠাতে দেইনি।


এ বিষয়ে ইউপি সদস্য রঞ্জিত মন্ডল এর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন - আমাকে তুষার চেয়ারম্যান ফোন দিয়ে বলেছে, এসিল্যান্ড অফিস থেকে আপনাকে ফোন  দিচ্ছে, বাজারে কাদের কাছে যেতে বলে ফোন নিয়ে যান, এর বেশি কিছু আমি জানি না, আমি শুধু চেয়ারম্যানের নির্দেশ পালন করেছি।


কান্দি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তুষার মধু বলেন- আমি টাকা লেনদেনের বিষয়ে কোন কিছু জানিনা, আমাকে একটা নাম্বার থেকে ফোন দিয়ে বলে আপনার মেম্বারকে ফোন দিচ্ছি ধরে না, আপনি একটু ফোন দিয়ে বলেন ফোনটা রিসিভ করতে। তাই ফোন দিয়েছি।


উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌস ওয়াহিদ বলেন, ‘ঘটনাটি শুনেছি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।