পতিত জমিতে দলবদ্ধ হয়ে তরমুজ চাষে শিক্ষিত বেকার যুবকরা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১০:৫৭ অপরাহ্ন, ৩রা এপ্রিল ২০২৩


পতিত জমিতে দলবদ্ধ হয়ে তরমুজ চাষে শিক্ষিত বেকার যুবকরা
তরমুজ

ভোলার তজুমদ্দিন উপজেলার চাঁদপুর ইউনিয়নের মেঘনায় জেগে উঠা চর মোজাম্মেল ও চর কাঞ্চনপুরে প্রায় ৫০ একর পতিত জমিতে তরমুজের চাষ করে সফলতা পেয়েছে কৃষক। এসব পতিত জমিতে তরমুজের বাম্পার ফলন দেখে  কৃষি চাষাবাদে উৎসাহী হয়েছে বেকার শিক্ষিত যুবকরা। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এসব চরের হাজার হাজার একর অনাবাদি জমিতে শস্য উৎপাদন করে খাদ্য ঘাটতিতে কৃষকরা বিশাল অবদান রাখতে পারবে বলে মনে করে সচেতন মহল।


মেঘনায় জেগে উঠা চরমোজাম্মেল ও চরকাঞ্চনপুরে গিয়ে দেখা যায়, যতদূর চোখ যায় বিস্তীর্ণ প্রান্তর জুড়ে সবুজের সমারোহ। রবি মৌসুমে খালি পড়ে থাকা বিস্তীর্ণ চরে চাষাবাদ করা হয়েছে তরমুজ। দুই চরের প্রায় ৫০ একর পতিত জমিতে তরমুজের চাষ করে বাম্পার ফলন পেয়েছে কৃষক। অতি বৃষ্টি হলেও আগে থেকে পানি নামার ব্যবস্থা রাখায় ক্ষতি হয়নি ফসলের। 


সেচ, পরিচর্যা ও ফসল তোলার কাজে ব্যস্ত সময় পার করা  যুবক-চাষি রিয়াজ তালুকদারের সাথে কথা হলে বলেন, দীর্ঘদিন চরের জমিগুলো অনাবাদি পড়েছিলো। উদ্যোক্তার মাধ্যমে উৎসাহিত হয়ে জীবনে একটা ঝুঁকি নিয়ে প্রায় ২২ লক্ষ টাকা খরচ করে এই প্রথম আমি চর কাঞ্চনপুরে ৩০ একর পতিত জমিতে তরমুজ চাষ করেছি। আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলন হয়েছে,মুলধন উঠিয়ে লাভের মুখ দেখেছি। 


চাঁদপুর ইউপি চেয়ারম্যান শহিদুল্লাহ কিরন ও সোনাপুর ইউপি চেয়ারম্যান মেহেদী হাসান মিশু বলেন, রিয়াজ তালুকদার চর কাঞ্চনপুরে তরমুজ চাষ করে এলাকায় বেশ সাড়া জাগিয়েছেন। আমারা তার বাগান দেখেছি। বাগানে প্রচুর ফল এসেছে,বিক্রি শুরু হয়েছে। স্থানীয় চাহিদা মিটিয়ে তরমুজগুলো চলে যাচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে। তারা আরো জানান, রিয়াজের তরমুজ চাষ দেখে এলাকার অনেক শিক্ষিত বেকার যুবক কৃষি কাজে আগ্রহী হয়ে উঠছে। এসব যুবকদের প্রয়োজন সরকারি পৃষ্ঠপোষকতা। 


উপজেলা উপ সহকারী কৃষি অফিসার মোঃ নুর কবির বলেন, তরমুজ চাষের প্রতি কৃষকরা বেশ আগ্রহ দেখাচ্ছে। আমরাও তাদেরকে সবসময় পরামর্শ দিয়ে যাচ্ছি। এবছর তরমুজ চাষের লক্ষমাত্রা ছিলো ৫০ একর, আবাদ হয়েছে প্রায় ১০০ একর জমিতে। এবার আবহাওয়া অনুকূলে থাকায় তরমুজের বাম্পার ফলনের সফলতায় পাওয়া গেছে। অনাবাদি পতিত জমিতে চাষাবাদ করার জন্য কৃষকদের সার বীজ বিতরণ  করা হচ্ছে। 


আরএক্স/