ভক্তদের পদচারণায় মুখরিত বাগেরহাটের গোপাল সাধুর মেলা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫৩ পূর্বাহ্ন, ৫ই এপ্রিল ২০২৩


ভক্তদের পদচারণায় মুখরিত বাগেরহাটের গোপাল সাধুর মেলা
গোপাল সাধুর মেলা

বাগেরহাটের মোড়লগঞ্জে শুরু হয়েছে গোপাল সাধুর মেলা। শ্রী শ্রী হরিঁচাদ ঠাকুরের ২১২ তম জন্ম জয়ন্তী উপলক্ষে বারুণী স্নান দিয়ে সোমবার (৩ এপ্রিল) দুপুরে এই মহামেলার শুরু হয়। শতবর্ষী এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশস্থ ভারতীয় সহকারি হাই কমিশনার ইন্দ্রজিৎ সাগর।


উপজেলার জিউধারা ইউনিয়নের লক্ষ্মীখালী গ্রামের শ্রী শ্রী হরিগুরু গোপালচাঁদের আশ্রম বাড়িতে পাপ মোচন ও মন বাসনা পূরণের মানত দিতে আসা দেশি– বিদেশী হাজার হাজার ভক্ত আসতে শুরু করেছে। ভক্তদের পদচারণা ও তাদের ঢাক–ঢোল ও বাদ্যযন্ত্রে মুখরিত হয়ে উঠেছে গোপাল সাধুর মেলা। বাংলা ১৩২৮ সাল থেকে এই প্রত্যন্ত অঞ্চলে প্রতিবছর এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।


গোপাল সাধুর মেলা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সম্প্রিতি বাংলাদেশের আহবায়ক বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব পীযুষ বন্দোপাধ্যায়, বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, পুলিশ সুপার মো. কেএম আরিফুল হকসহ জেলা উপজেলার গন্যমান্য ব্যক্তিবর্গ।


শ্রী শ্রী হরিগুরু গোপালচাঁদ আশ্রমবাড়ি‘র দপ্তর সম্পাদক প্রদীপ কুমার মন্ডল জানান, ঐতিহ্যবাহী এই মেলায় বাংলাদেশের বিভিন্ন জেলাসহ ভারত, ভুটান ও নেপাল থেকে কয়েক লাখ লোকের সমাগম হয়। ভক্তবৃন্দরা ইহ জাগতিক পাপ মোচন ও ধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির জন্য মূলত এই মেলায় অংশগ্রহণ করেন। তিন দিনব্যাপী এই মেলা আগামী বুধবার শেষ হবে।