তুরাগতীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


তুরাগতীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

পঞ্চম দিনের মতো তুরাগ নদীর সীমানা দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়েছে বিআইডব্লিউটিএ।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) পঞ্চম দিনের অভিযানে এসব অবৈধ বালুমহাল উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ।

গাবতলী থেকে আশুলিয়া ল্যান্ডিং স্টেশন পযন্ত তুরাগ নদীর তীরভূমি অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রমের ঢাকা জেলার রুপনগর থানার দীগুন মৌজায় এ অভিযান চলে। এক্সকাভেটরের আঘাতে ভেঙে পড়ছে অবৈধ বালুমহাল। গুঁড়িয়ে দেওয়া হয় ড্রেজার পাইপ। এর ঠিক কয়েকগজ দূরেই গোপনে সরঞ্জাম সরাতে দখলদারদের তৎপরতা চলে। তাড়া দিয়ে সরিয়ে দেন আনসার সদস্যরা।

তুরাগ নদের সীমানা দখল করে গাবতলি হতে আশুলিয়ার ল্যান্ডিং স্টেশন পর্যন্ত গড়ে ওঠা অর্ধশত অবৈধ বালুমহালে বিআইডব্লিউটিএর পঞ্চম দিনের অভিযানে দেখা যায় এসব চিত্র।

অভিযানে চারটি বালুর গদি উচ্ছেদ করা হয়। ধ্বংস করা হয় ১১২ ফুট ড্রেজার পাইপ। উদ্ধার করা হয় প্রায় ২.৫ একর জায়গা। অবৈধ বালু ব্যবসায়ীদের হাতে ইতোমধ্যে তুরাগ নদের ১৫টির বেশি সীমানা পিলার অবমুক্ত করে বিআইডব্লিউটিএ। এছাড়াও ১০ টি টিনশেড ও আধাপাকা বিল্ডিং একটি এবং ৮ টি বাঁশের জেটি অপসারণ করে বিআইডব্লিউটিএ।

বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক মো. গুলজার আলী বলেন, নদীর সীমানা থেকে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদে দুই ধাপে টানা ৮ দিন অভিযান চলবে।

অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট ওবায়দুল্লা’র নেতৃত্বে উক্ত উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করেন ঢাকা নদী বন্দরের নিয়ন্ত্রণ কর্মকর্তরা।

জি আই/