তীব্র যাত্রী সংকটে দৌলতদিয়া-পাটুরিয়া লঞ্চঘাট


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৯:৩৫ অপরাহ্ন, ১০ই এপ্রিল ২০২৩


তীব্র যাত্রী সংকটে দৌলতদিয়া-পাটুরিয়া লঞ্চঘাট
ছবি: সংগৃহীত

পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে দৌলতদিয়া-পাটুরিয়া লঞ্চঘাটে অচলাবস্থা তৈরি হয়েছে বলে জানান ঘাট কর্তৃপক্ষ। ঈদকে সামনে রেখে এবারও রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথের লঞ্চঘাটে দেখা দিয়েছে তীব্র যাত্রী সংকট। ঈদের কয়েকদিন বাকি থাকলেও আশানুরূপ যাত্রীর দেখা নেই লঞ্চঘাটে। 


সরেজমিন দৌলতদিয়া লঞ্চঘাটে গিয়ে দেখা যায়, পন্টুনের সঙ্গে সারি সারি লঞ্চ বেঁধে রাখা। যাত্রী না থাকায় বেশ নীরবতা ঘাটে। দীর্ঘক্ষণ পরপর স্বল্পসংখ্যক যাত্রী নিয়ে লঞ্চ ছেড়ে যাচ্ছে। মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট থেকেও হাতে গোনা কয়েকজন যাত্রী নিয়ে ঘাটে ভিড়ছে লঞ্চ।


দৌলতদিয়া লঞ্চঘাট সূত্রে জানা গেছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশদ্বার হিসেবে খ্যাত রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথ। এই নৌপথে মোট ৩৩টি লঞ্চ চলাচল করে। প্রতিদিন দৌলতদিয়া ঘাট থেকে বর্তমানে ১ হাজার থেকে ১৫শ যাত্রী পারাপার হচ্ছে। 


এম ভি তাজমহল লঞ্চের চালক কামরুল হোসেন বলেন, আগে ২০ মিনিট পরপর শতাধিক যাত্রী নিয়ে ঘাট ছেড়ে যেতাম। এখন প্রায় এক ঘণ্টা অপেক্ষা করেও মাত্র ২৫ থেকে ৩০ জন যাত্রী নিয়ে লঞ্চ ছাড়তে হচ্ছে।


আরিচা লঞ্চ মালিক সমিতির তত্ত্বাবধায়ক নূরুল আনোয়ার মিলন বলেন, যাত্রীশূন্য দৌলতদিয়া ও পাটুরিয়া লঞ্চঘাট। লঞ্চের জন্য আগে ঘাটে ঘণ্টার পর ঘণ্টা যাত্রীরা অপেক্ষা করতেন। 


বিআইডব্লিউটিএ আরিচা কার্যালয়ের ট্রাফিক পরিদর্শক মো. আফতাব হোসেন বলেন, যাত্রী কমে গেলেও জনস্বার্থে লঞ্চ পারাপার স্বাভাবিক আছে। বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ৩৩টি লঞ্চ যাত্রী পারাপারে চলাচল করছে।