দৈনিক জনবাণী’র সাংবাদিকে হত্যা চেষ্টা, গ্রেফতার ২


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১০:২৯ অপরাহ্ন, ১১ই এপ্রিল ২০২৩


দৈনিক জনবাণী’র সাংবাদিকে হত্যা চেষ্টা, গ্রেফতার ২
গ্রেফতারকৃত ৩

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলা প্রতিনিধি আইয়ুব মিয়াজীকে মারধর করে দোতলা থেকে ফেলে হত্যার চেষ্টা ঘটনায় জড়িত থাকার অভিযোগে দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।


সোমবার (১০ এপ্রিল) সকালে রাজধানীর কমলাপুর সর্দারপাড়া কলোনির একটি ব্যাচেলর মেস থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।


গ্রেফতারকৃতরা হলেন, চন্দনাইশ উপজেলার দোহাজারী ইউনিয়নের আব্দুল মোনাফের পুত্র মো. আলাউদ্দিন (৩৫), একই এলাকার আব্দুছ ছবুরের পুত্র মো. ফারুক (২৬)।


র‌্যাব জানায়, গত ৪ এপ্রিল চন্দনাইশে সাংবাদিক আইয়ুব মিয়াজীর ওপর দেশীয় অস্ত্র হাতে হামলা করে দুষ্কৃতকারীরা। সাংবাদিক আইয়ুব মিয়াজীকে মারধর করে দোতলা থেকে নিচে ফেলে দিয়ে হত্যার চেষ্টা চালায়। এসময় স্থানীয়রা তাকে উদ্ধার করে মুর্মূষ অবস্থায় প্রথমে দোহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে পরে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।


এক্স-রে রিপোর্ট থেকে জানা যায়, সাংবাদিক আইয়ুব মিয়াজীর শরীরে চারটি হাড় ভেঙ্গে যায়। সাংবাদিক আইয়ুব মিয়াজীর উপর হামলার পর একটি চক্র ঘটনা ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্ঠা চালায়। ঘটনার পর থেকে বর্তমানও চন্দনাইশ থানার ওসির ভূমিকা রহস্যজনক। আহত সাংবাদিকের পরিবার থানায় মামলা করলেও পুলিশ কোন ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ পাওয়া গেছে। সাংবাদিক আইয়ুব মিয়াজীর উপর সন্ত্রাসী হামলার ঘটনার পর থেকে চন্দনাইশ, দোহাজারী ও পটিয়াসহ সারা চট্টগ্রামের সাংবাদিক সমাজ হামলায় জড়িতদের শাস্তির দাবিতে রাজপথে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেন।


এদিকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার। তিনি জানান, গত ৪ এপ্রিল বিকেল ৩টায় আইয়ুব মিয়াজী নামে এক স্থানীয় সাংবাদিককে তার দোকানে দুস্কৃতিকারীরা পিটিয়ে দোতলা থেকে নিচে রাস্তায় ফেলে দেয়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। পরে আহত সাংবাদিকের পিতা বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেন। 


তিনি আরও জানান, বিষয়টি নিয়ে র‌্যাব গোয়েন্দা নজরদারি শুরু করে। গোপন সংবাদের ভিত্তিতে সোমবার রাজধানীর কমলাপুর এলাকার সর্দারপাড়ার একটি কলোনি থেকে দুই আসামিকে গ্রেফতার করা হয়। গ্রেফতার আসামিদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি দেলোয়ার হোসেন সাংবাদিক আইয়ুব মিয়াজির উপর যে সব সন্ত্রাসী হামলা করেছে তাদের সবাইকে গ্রেফতার করার দাবি জানিয়ে বলেন, যারা গ্রেফতার হয়েছে তাদের রিমান্ডে নিলে ঘটনায় জড়িত সকলকে বের করা যাবে বলে তিনি জানান। 


উল্লেখ্য, দৈনিক জনবাণীতে সাংবাদিক আইয়ুব মিয়াজীর অবৈধভাবে পাহাড় কাটার ধারাবাহিক প্রতিবেদন প্রকাশের পরিপ্রেক্ষিতে তার ওপর এই বর্রোরচিত হামলা করা হয়। এ ঘটনায় আইয়ুব মিয়াজীর বাবা বাদী হয়ে চন্দনাইশ থানায় দুজনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ৬ থেকে ৭ জনকে আসামি করে মামলা করেন।