চৈত্রসংক্রান্তি আজ


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৯:৫৩ অপরাহ্ন, ১৩ই এপ্রিল ২০২৩


চৈত্রসংক্রান্তি আজ
প্রতীকী ছবি

আজ চৈত্রসংক্রান্তি। চৈত্র মাসের সঙ্গে আজ ১৪২৯ বঙ্গাব্দেরও শেষ দিন। বসন্তের এই বিদায়ক্ষণে দেশজুড়ে এখন গ্রীষ্মের প্রখর উত্তাপ। এরই মধ্যে চলছে নতুন বছরকে স্বাগত জানানোর পালা।


বর্ষপঞ্জির শেষ দিন হিসেবে চৈত্রসংক্রান্তি বাঙালির জীবনে এক বিশেষ দিন। কৃষি সংস্কৃতির জন্য গুরুত্বপূর্ণ এই দিনটি বাঙালিদের অনেকেই স্নান, দান, ব্রত, আচার ও বিশেষ খাবার গ্রহণের মাধ্যমে উদযাপন করে। কারণ চৈত্রসংক্রান্তি অনেকাংশে এক ধর্মীয় পর্বও। বছরের এই সব শেষ দিনে বাঙালি হিন্দুরা শিবের পূজা করে।


বছরের বিদায়বেলায় আগের বছরের সব গ্লানি, ব্যর্থতা, রোগ-শোক, বালা-মুসিবত থেকে মুক্তির প্রত্যাশা থাকে সবার। মনে থাকে নতুন বছরে সুখ-শান্তি, সচ্ছলতা ও নির্ঝঞ্ঝাট জীবনের আশা। এই ভাবনা থেকেই কৃষিভিত্তিক এই জনপদের চৈত্রসংক্রান্তির আচার-অনুষ্ঠানের উদ্ভব।


কালের প্রবাহে চৈত্রসংক্রান্তি পালনের লোকজ রীতিগুলোর বেশির ভাগই টিকে না থাকলেও এখনো গ্রামাঞ্চলে মেলা বসে। চৈত্রসংক্রান্তির প্রধান উৎসব চড়ক। এর সঙ্গে চলে গাজনের মেলা।


ঢাকায় গ্রুপ থিয়েটার ফেডারেশন ও শিল্পকলা একাডেমি যৌথভাবে আজ চৈত্রসংক্রান্তি উদযাপন করবে। সন্ধ্যা ৭টায় সরোদ বাদনের মাধ্যমে এই অনুষ্ঠান শুরু হবে জাতীয় নাট্যশালায়। থাকবে গান, অভিনয়, ধামাইল নৃত্যসহ নানা কিছু।