জনসচেতনা বৃদ্ধি ও সম্মিলিত প্রচেষ্টায় ক্যান্সার থেকে মিলবে মুক্তি: বিএসএমএমইউ উপাচার্য


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


জনসচেতনা বৃদ্ধি ও সম্মিলিত প্রচেষ্টায় ক্যান্সার থেকে মিলবে মুক্তি: বিএসএমএমইউ উপাচার্য

জনসচেতনতা বৃদ্ধি ও সকলের সম্মিলিত প্রচেষ্টায় ক্যান্সার থেকে মিলবে মুক্তি। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শিশুসহ সকল বয়সের রোগীদের জন্য ক্যান্সারের আধুনিক চিকিৎসা সুবিধা রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের শিশু হেমাটোলজি এন্ড অনকোলজি বিভাগ থেকে ক্যান্সারে আক্রান্ত  ২০০০ শিশু চিকিৎসা সেবা নিয়ে সুস্থ হয়েছেন। শিশু ক্যান্সারে আক্রান্তদের জন্য গত বছর এই বিভাগে শেখ রাসেল শিশু গ্যালারির শুভ উদ্বোধন করা হয়েছে। এই বিশ্ববিদ্যালয় থেকে শিশু ক্যান্সার বিশেষজ্ঞ তৈরি করা হচ্ছে। যাতে দেশের বিভিন্ন হাসপাতালে তাদের মাধ্যমে দেশব্যাপী চিকিৎসাসেবা প্রদান করা যায়। দেশেই যাতে সকল রোগীর চিকিৎসাসেবা নিশ্চিত করা যায় এ জন্য সংশ্লিষ্ট সকল চিকিৎসককে এগিয়ে আসাতে হবে।  

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমে এসব কথা বলেন এবং এ আহ্বান জানান। 

তিনি আরো বলেন,  করোনা মহামারিতে কোনো রোগীকে দেশের বাইরে যেতে হয়নি। তার মানে এই সময়ে সবাই দেশে চিকিৎসা সেবা নিয়েছে। এতে প্রমাণিত হয় যে,  আমরা তাদের সবাইকেই সেবা দিতে সক্ষম। আমাদের দেশেই এখন উন্নত চিকিৎসা চলছে। এর আগে গুরুত্বপূর্ণ এই দিবসটি উপলক্ষে ডি ব্লকের সামনে সংক্ষিপ্ত সমাবেশ ও বেলুন উড্ডয়নের মাধ্যমে দিবসটির শুভ সূচনা করেন।  

শিশু হেমাটোলজি এন্ড অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এটিএম আতিকুর রহমান বলেন, চিকিৎসার মাধ্যমে ক্যান্সারে আক্রান্ত অধিকাংশ শিশুই এই মরণব্যধি রোগ থেকে নিরাময় লাভ করে সুস্থ জীবনযাপন করতে পারে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আধুনিক চিকিৎসাসেবার পাশাপাশি উন্নত প্রশিক্ষণেরও ব্যবস্থা রয়েছে।   

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, অতিরিক্ত পরিচালক পবিত্র কুমার দেবনাথ প্রমুখ উপস্থিত ছিলেন।

এসএ/