কুষ্টিয়ায় বিদ্যুৎ পোলে আগুন,আবাসিক এলাকায় গ্যাস সিলিন্ডারের গোডাউন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:০৩ পূর্বাহ্ন, ১৬ই এপ্রিল ২০২৩


কুষ্টিয়ায় বিদ্যুৎ পোলে আগুন,আবাসিক এলাকায় গ্যাস সিলিন্ডারের গোডাউন
একতারা মোড়

কুষ্টিয়া শহরের পৌরসভা এলাকার মধ্যে অবস্থিত একতারা মোর। এই একতারা মোড় থেকে কুটিপাড়া মোড় পর্যন্ত এখানে রয়েছে একাধিক বহুতল ভবন। পাশে রয়েছে মসজিদ, মাদ্রাসা ও আবাসিক বাসস্থান। 


শুক্রবার (১৪ এপ্রিল) বেলা তিনটার সময় হঠাৎ বিদ্যুৎ পোলে পাখির বাসা থেকে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। বিদ্যুৎ পোলের আগুন প্রসারিত হওয়ার আগেই উপস্থিত হন কুষ্টিয়া ফায়ার সার্ভিস। পরবর্তীতে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে  আনলেও এলাকাবাসীর মধ্যে রয়েছে আতঙ্ক। 


তার কারণ আবাসিক এলাকায় গ্যাসের গোডাউন আর এই গোডাউনের সামনেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে । অগ্নিকাণ্ডে এলাকার ক্ষয়ক্ষতি তেমন না হলেও পুড়েছে একাধিক ইন্টারনেট কেবল সহ বিদ্যুৎ সরবরাহ সার্ভিস তার। দেশের বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে আহত-নিহত সহ ক্ষয়ক্ষতি হয়েছে ব্যাপক। তাই আতঙ্ক ও শব্দ দূষণের হাত থেকে মুক্তি পেতে চাই স্থানীয়রা। 


কুষ্টিয়ায় নিয়ম-নীতি উপেক্ষা করে জনবহুল আবাসিক এলাকায় গড়ে তোলা হয়েছে এলপিজি গ্যাস সিলিন্ডার গোডাউন। ফলে বিস্ফোরণ ঝুঁকিসহ অগ্নি দুর্ঘটনা শঙ্কা বিরাজ করছে জনমনে। 


এছাড়াও রাস্তার পাশে বড় বড় ট্রাক থামিয়ে জ্যাম সহ বিকট শব্দ দূষণ করেন এতে মানসিক ও শারীরিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন এলাকাবাসীরা । অগ্নি দুর্ঘটনা ঝুঁকি এড়াতে গ্যাস সিলিন্ডার গোডাউন আবাসিক এলাকা থেকে অন্যত্র স্থানান্তরের দাবি জানিয়েছে এলাকাবাসী।  


জনবহুল আবাসিক এলাকা থেকে নিরাপদ দূরত্বে এলপি গ্যাস সিলিন্ডারের গোডাউন স্থানান্তরের দাবি করেন শহরের কুঠিপড়া  এলাকার বাসিন্দা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা সফিউদ্দিন রতনসহ অনেকেই। 


এছাড়া ঝুঁকি এড়াতে এলপি গ্যাসসহ সব ধরনের দাহ্য পদার্থ সংরক্ষণ ও বিপণনে ডিলারসহ সকল ব্যবসায়ীর লাইসেন্স শর্তসহ অনুস্মরণে তিনি জেলা প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেন। 


শহরের একতারা মোড় এলপি গ্যাসের ডিলার আলিফ আখলাখ স্টোরের স্বত্বাধিকারী রাজু আহম্মেদ কর্মচারীর মাধ্যমে জানান, গ্রাহকদের কাছে সহজে গ্যাস সিলিন্ডার সরবরাহসহ বাড়তি পরিবহন খরচ কমাতে শহরের মধ্যে তারা গোডাউন গড়ে তুলেছেন। 


কুষ্টিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের সহকারী পরিচালক জানে আলম জানান, জনবহুল আবাসিক এলাকায় এলপি গ্যাস সিলিন্ডার গোডাউন স্থাপনের সুযোগ নেই। লাইসেন্স শর্ত কেউ ভঙ্গ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরএক্স/