ধান কেটে বাড়িতে পৌঁছে দিচ্ছেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:১৪ পূর্বাহ্ন, ২৯শে এপ্রিল ২০২৩


ধান কেটে বাড়িতে পৌঁছে দিচ্ছেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ
ছবি: জনবাণী

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কাথারিয়া ডিগ্রীপাড়া এলাকার জমির আহমেদের (৫৬) চাষাবাদ করে জীবিকা নির্বাহ করেন। এবার প্রায় ১০০ শতক জমিতে বোরো ধান আবাদ করেছেন তিনি। এতে তার প্রায় ১৫ হাজার টাকা খরচ হয়। ধারদেনা করে তিনি ধান চাষ করেন, কিন্তু পাকা ধান কাটার শ্রমিক পাচ্ছিলেন না তিনি। খবর পেয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা তার ধান কেটে দেন। 


গত বুধবার সকাল ১০টা থেকে বিকাল পর্যন্ত কোতোয়ালি থানা ছাত্রলীগের উপ-সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মুহাম্মদ আরেফীন রিয়াদের নেতৃত্বে প্রায় ২৮ জন নেতাকর্মী ধান কাটেন। 


এ সময় চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ নেতা মোহাম্মদ তৌফিক, বাঁশখালী উপজেলা ছাত্রলীগ তানভীর, আব্বাস রনি, তাহের, শফিক, রায়হান, তালেব সহ আরো অনেক ছাত্রনেতারা উপস্থিত ছিলেন। 


কোতোয়ালি থানা ছাত্রলীগের উপ-সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মুহাম্মদ আরেফীন রিয়াদের বলেন, বৃষ্টির সম্ভাবনা থাকায় বিপাকে পড়েছেন অসচ্ছল ও দরিদ্র কৃষকরা। তারা শ্রমিক দিয়ে ধান কাটতে না পারায় দুশ্চিন্তায় ছিলেন। তাই কেন্দ্রীয় ছাত্রলীগের আহ্বানে সাড়া দিয়ে আমরা ওই চাষিদের পাশে দাঁড়িয়েছি। 


তিনি আরও বলেন, পুরো বোরো মৌসুমে আমরা এ কর্মসূচি অব্যাহত রাখব। খবর দিলে কোনো মজুরি ছাড়াই দল-মত নির্বিশেষে সবার ধান কেটে ঘরে তুলে দেব আমরা।