তেলজাতীয় ফসলের উৎপাদন বাড়াতে কৃষক প্রশিক্ষণ কর্মশালা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৩২ পূর্বাহ্ন, ১০ই মে ২০২৩


তেলজাতীয় ফসলের উৎপাদন বাড়াতে কৃষক প্রশিক্ষণ কর্মশালা
কৃষক প্রশিক্ষণ কর্মশালা

পটুয়াখালীর গলাচিপা উপজেলায় তেলজাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ শুরু হয়েছে। 


সোমবার (৮ মে) গলাচিপা উপজেলা কৃষি অফিস কর্তৃক আয়োজিত ৩ দিন ব্যাপী তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষক প্রশিক্ষণ শুরু হয়। প্রশিক্ষণ প্রদান করেন পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবীদ মোহাম্মদ নজরুল ইসলাম। 


প্রশিক্ষণ কর্মশালায় গলাচিপা উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত ৩০ জন কৃষক - কৃষাণীদের তেলজাতীয় ফসল সূর্যমুখী, সরিষা চাষের আধুনিক কলা-কৌশল, প্রযুক্তি এবং রোগ ও পোকামাকড়দমন ব্যবস্থাপনা সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়। হাতে কলমে ও মাল্টিমিডিয়ার মাধ্যমে তেলজাতীয় ফসলের পরিচিতি এবং চাষাবাদ পদ্ধতি নিয়ে কৃষকদের এ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। 


এদিকে পৃথকভাবে উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ের আয়োজনে একইদিনে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের আওতায় কৃষক প্রশিক্ষণ শুরু হয়েছে। 


সোমবার সকাল ১০ টায় উপজেলার অফিসার্স ক্লাব হলরুমে ২ দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ শুরু হয়। প্রশিক্ষণ প্রদান করেন পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মোঃ খায়রুল ইসলাম মল্লিক। এসময় ৩০ জন কৃষকের মাঝে প্রশিক্ষণ প্রদান করা হয়। 


প্রথম দিনে প্রশিক্ষণ কর্মশালা শেষে তেলজাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি ও পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্প বিষয়ক বক্তব্য রাখেন পটুয়াখালী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম। 


তিনি বলেন, বাংলাদেশ সরকার ভোজ্যতেল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি মন্ত্রণালয়ের মাধ্যমে একটি প্রকল্প চালু করেছে। এ প্রকল্পের আওতায় সারাদেশের কৃষকদের বিনামূল্যে বীজ, সার দিয়ে সহায়তা করেছে। যাতে সূর্যমুখী, সরিষা সহ তেলজাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি পায়। এর মাধ্যমে বিদেশ থেকে ভোজ্যতেল আমদানি কমিয়ে অর্থ সাশ্রয় হবে। 


এই লক্ষ্যে কৃষক প্রশিক্ষণ এর ব্যবস্হা করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন, গলাচিপা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোসা. আরজু আক্তার, কৃষি উপ সহকারী মো. জাকির খান ও মো: নাহিদ হাসান প্রমুখ।


আরএক্স/