জুন থেকে সুন্দরবনের সকল পাশ-পারমিট বন্ধ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:০১ অপরাহ্ন, ১৬ই মে ২০২৩


জুন থেকে সুন্দরবনের সকল পাশ-পারমিট বন্ধ
ছবি: দৈনিক জনবাণী

প্রতি বছরের নেয় এবছরও জুন, জুলাই ও আগস্ট এই তিন মাস সুন্দরবন বন্ধ থাকবে বলে জানা গেছে। সুন্দরবন পশ্চিম বন বিভাগ সূত্রে জানা যায়, এই তিন মাস সুন্দরবনে বিভিন্ন প্রজাতির মাছ ও কাঁকড়া প্রজন্ম হয়। সুন্দরবনের কোল ঘেষে গড়ে উঠছে খুলনা জেলার ৪ টি থানা দাকুপ, ডুমুরিয়া,পাইকগাছা ও কয়রা এসব থানার কয়েক লক্ষ দরিদ্র জনগোষ্ঠী সুন্দরবনের উপর নির্ভরশীল। 


এ বিষয়ে কথা হয় কয়রা উপজেলার মহারাজপুর ইউনিয়নে মঠবাড়ি কয়রা সদর ইউনিয়নের ৪নং কয়রা ও উত্তর বেদকাশি ইউনিয়নের কাটকাটা গ্রামের বেশ কিছু জেলের সাথে। তারা বলেন, সুন্দরবন আমাদের এক মাত্র জীবিকা নির্বাহ করার জায়গা সেটি বন্ধ হলে চরম অর্থনৈতিক সংকটে পড়তে হবে আমাদের 'কে'। বর্তমান নিত্যপণ্যের যে চড়া দাম তা কিনে খেতে ভোগান্তিত পোয়াতে হবে তার ভিতরে আবার ছেলে,মেয়ে দের লেখা পড়ার খরচ চালাতে হবে সেটি বা কিকরে চালাবো বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। আমাদের একটাই দাবি যদি তিন মাসের জায়গায় এক মাস বা দেড় বাস সুন্দরবন বন্ধ হলে কিছুটা হলেও স্বস্তি ফিরে পেতাম । 


এ বিষয় আলাপ করেছিলাম খুলনা রেঞ্জের  ভারপ্রাপ্ত কর্মকর্তা এসিএফ এজে ডে হাসানুর রহমান বলেন, সরকার ঘোষিত অনুযায়ী তিন মাস সুন্দরবন বন্ধ থাকবে।


বন বিভাগ সূত্রে আরও জানা যায়, বন বিভাগ ও পরিবেশ বন মন্ত্রণালয় থেকে সুন্দরবনের জেলেদের জন্য কোনো খাদ্য সহযোগিতা দেওয়া হয় না। কিন্তু তাদেরকে তিন মাস  খাদ্য সহযোগিতা দেওয়া জন্য সরকারের কাছে লিখিত আবেদন করা হয়েছে আবেদনটি প্রক্রিয়াধীন রয়েছে।


জেবি/এসবি