চুনারুঘাটে হবিগঞ্জ এগ্রো লি: কোম্পানীকে ১২ লাখ টাকা জরিমানা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৩৯ অপরাহ্ন, ১৭ই মে ২০২৩


চুনারুঘাটে হবিগঞ্জ এগ্রো লি: কোম্পানীকে ১২ লাখ টাকা জরিমানা
হবিগঞ্জ এগ্রো লি: কোম্পানী

হবিগঞ্জের চুনারুঘাটে প্রাণ আর এফ এল কোম্পানীর সহযোগী প্রতিষ্ঠান হবিগঞ্জ এগ্রো লিমিটেড কোম্পানীর শিল্প কারখানার সৃষ্ট বর্জ্য ও নিষ্কাশিত দূষিত পানিতে পরিবেশ দূষণ করায় ১২ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর, সিলেট অঞ্চল। 


মঙ্গলবার (১৬ মে) রাত ৮টায় এই তথ্য নিশ্চিত করেছেন সিলেট পরিবেশ অধিদপ্তরের সিলেট অঞ্চলের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন। 


জানা গেছে, উপজেলার গাজীপুর ইউনিয়নের ওসমানপুর গ্রামে হবিগঞ্জ এগ্রো লিমিটেড নামক ওই শিল্প কারখানাটি স্থাপন করা হয়েছে। এখানে মুরগী থেকে ডিম উৎপাদন হচ্ছে। পাশাপাশি মুরগীর বিষ্ঠা থেকে উপৎপাদন হচ্ছে সার। ফার্মের দূষিত পানি ও বিষাক্ত বর্জ্য কোন প্রকার পরিশোধন না করেই ফেলা হচ্ছে ওই এলাকার ধলাজাই খালে। আর খালের পানি ভূঁইছড়া হয়ে খোয়াই নদীতে যাচ্ছে। ফলে পানি সম্পূর্ণভাবে দূষিত হয়ে গেছে। মরে গেছে খালের মাছ। আর দূর্গন্ধ নষ্ট হচ্ছে পরিবেশ। 


বর্জ্য যুক্ত বিষাক্ত পানি বাতাসে মিশে বিপর্যস্ত হয়ে পড়েছে জনস্বাস্থ্য। এ নিয়ে  বিভিন্ন পত্রপত্রিকায় খবর প্রকাশিত হয়েছে। এই পরিপ্রেক্ষিতে সরেজমিনে তদন্ত করেছেন পরিবেশ অধিদপ্তরের ইন্সপেক্টর মমিনুল ইসলাম। 


সোমবার (১৫ মে) তদন্ত শেষে সিলেট আলমপুর পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে এক শুনানি শেষে ১২ লাখ টাকা জরিমানা করা হয়। উল্লেখ্য যে, কারখানার পূর্ব পাশে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পশ্চিম উত্তর অংশে লোকজনের বসবাস ও কৃষি জমি। 


অপরিকল্পিতভাবে এই কারখানার পশ্চিম উত্তর অংশে কোম্পানির ভেতর থেকে কালো পানি প্রথমে ধলাজাই গ্রামের খালে প্রবেশ করে। পরে ভূঁইছড়া হয়ে খোয়াই নদীতে কালো পানি প্রবেশ করছে। 


হবিগঞ্জের পরিবেশ অধিদফতরের পরিদর্শক মোমিনুল ইসলাম বলেন- ওসমানপুর এগ্রো লিমিটেড কারখানা সরেজমিন তদন্ত করে পরিবেশ দূষণ ও দূর্গন্ধর সত্যতা পাওয়ায় এই জরিমানা করা হয়েছে।


আরএক্স/