মাঝ গ্রীষ্মের আড়মোড়া


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:০৮ অপরাহ্ন, ১৭ই মে ২০২৩


মাঝ গ্রীষ্মের আড়মোড়া
সোনালু ফুল

হলুদ বরণ সৌন্দর্যে মাতোয়ারা করে রেখেছে চারপাশ। প্রকৃতিকে সাজিয়ে তুলেছে নিজের মতো করে। বলা হচ্ছে সোনালু ফুলের কথা। এটি মূলত গ্রীষ্মের ফুল । 


শীত ও বসন্তে সোনালু ঘুমিয়ে থাকে। বৈশাখের শুরুতে ঘুম ভেঙে আড়মোড়া দেয়। পাঁচ পাপড়ি বিশিষ্ট দীর্ঘ মঞ্জরির এ ফুল ফুটতে থাকে মাঝ গ্রীষ্মে। দেখতে দেখতে ফুলে ফুলে ছেয়ে যায় পুরো গাছ। সোনালুর প্রধান আকর্ষণ হলো ঝুলন্ত পুষ্পমঞ্জরি।


এখন সোনালু ফুলের ভরা সময়। লাল কৃষ্ণচূড়ার ফাঁকে উঁকি দেওয়া বেগুনি জারুল ফুলের


সৌন্দর্যকে ছাড়িয়ে আপন মহিমায় ঝলমল করছে এই ফুল। গ্রীষ্মের রুক্ষ-শুষ্ক প্রকৃতিতে সজীবতা নিয়ে গাছের ডালপালায় থোকায় থোকায় অলংকারের মতো শোভা পায় সোনালু। পরিবেশ ও প্রকৃতির শোভাবর্ধনে সোনালু ফুলের জুড়ি মেলা ভার।


মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার কমলগঞ্জ সরকারি মডেল উচ্চবিদ্যালয়ে এই সোনালু ফুলের দেখা মিলছে। এখানে চারদিক আলো করে রেখেছে এই ফুল। ইংরেজি ভাষায় একে বলা হয় গোল্ডেন শাওয়ার, পারজিং ক্যাসিয়া, ইন্ডিয়ান লাবুরনাম বা পাইপ টি। এ ফুলের আদিনিবাস উপজেলার দয়াময় সিংহ উচ্চবিদ্যালয়ে দেখা মেলে কৃষ্ণচূড়ার গাছে থোকায় থোকায় ফুল। সবুজের বুকে শুধুই লালের রাজত্ব। কৃষ্ণচূড়া ফুলে ঠাসা গাছের ডালগুলো নিয়ে ন্যূয়ে পড়েছে।


স্থানীরা জানান, কৃষ্ণচূড়া ফুলের জাত মূলত তিন প্রকার। বেশিরভাগ লোক এর নাম কৃষ্ণচূড়া হিসেবে জানলেও এর আরেকটি নাম রয়েছে গুলমোহন। এ নামটি অবশ্য সচরাচর শোনা যায় না। জাত অনুসারে কৃষ্ণচূড়া ফুলের রঙের মধ্যেও কিছুটা ভিন্নতা থাকে। কোনো কোনো ফুলের রং অতি গাঁঢ় লাল ও হালকা লাল আর হলদে হয়ে থাকে। কৃচ্ছড়া থোকায় থোকায় গাছের ডালে পর্যায়ক্রমে ফুটতে থাকে। 


শিক্ষক ঝুলন চক্রবর্তী জানান, কৃষ্ণচূড়া গাছের লাল, কমলা, হলুদ ফুল এক অন্যরকম দৃষ্টিনন্দন করে তোলে। সৌন্দর্যবর্ধক গুণ ছাড়াও, এ গাছ উষ্ণ আবহাওয়ায় ছায়া দিতে বিশেষভাবে উপযুক্ত। কৃষ্ণচূড়া উদ্ভিদ উচ্চতায় কম (সর্বোচ্চ ১২ মিটার) হলেও শাখা-পল্লবে এটি বেশি অঞ্চলব্যাপী ছড়ায়। 


শুষ্ক অঞ্চলে গ্রীষ্মকালে কৃষ্ণচূড়ার পাতা ঝরে গেলেও, নাতিশীতোষ্ণ অঞ্চলে এটি চিরসবুজ। শীতে গাছের সব পাতা ঝরে যায়। কৃষ্ণচূড়া জটিল পত্র বিশিষ্ট এবং উজ্জ্বল সবুজ। আফ্রিকা, হংকং, তাইওয়ান, দক্ষিণ চীন, বাংলাদেশ, ভারতসহ বিশ্বের অনেক দেশে এটি জন্মে থাকে। 


বাংলাদেশে এপ্রিল-মে মাসে এই ফুল ফোটে। আর ভারতে সাধারণত এপ্রিল-জুন মাসে কৃষ্ণচূড়া ফুল ফোটে। তবে বিভিন্ন দেশে কৃষ্ণচূড়া ফুল ফোটে বিভিন্ন সময়।


আরএক্স/