৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শেষ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১২:২৪ অপরাহ্ন, ১৯শে মে ২০২৩


৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শেষ
ছবি: সংগৃহীত

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শেষ হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত টানা দুই ঘণ্টা এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। 


সরকারি কর্ম কমিশন (পিএসসি) জানিয়েছে, এবছর ২ হাজার ৩০৯ জন ক্যাডার ও ১ হাজার ২২ নন-ক্যাডারে চাকরি পেতে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ৪৬ হাজার ৯২২ জন পরীক্ষার্থী।


শুক্রবার (১৯ মে) রাজধানীর বেশ কয়েকটি কেন্দ্রে গিয়ে সরেজমিনে দেখা যায়, দুপুর ১২টা ৫ মিনিট থেকেই পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা কক্ষ থেকে বেরিয়ে আসছেন।


পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস জানান, অত্যন্ত সুন্দর ও সুষ্ঠু পরিবেশে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।


পিএসসি জানিয়েছে, দেশের আটটি বিভাগীয় শহর ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে ২৩৫টি কেন্দ্র এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। দুই ঘণ্টাব্যাপী এ পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন ছিল। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও প্রতিটি ভুল উত্তরের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।


জানা গেছে, ৪৫তম বিসিএসের প্রিলিমিনারিতে দৈবচয়নের ভিত্তিতে আসন-বিন্যাস করেছে পিএসসি। হাজিরা তালিকায় প্রার্থীর নিবন্ধন নম্বর জোড়-বিজোড় সংখ্যায় ভাগ করে আসন বসানো হয়েছে।


জেবি/ আরএইচ/