ব্যবসায়ীদের প্রতি বাণিজ্যমন্ত্রীর হুঁশিয়ারি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ব্যবসায়ীদের প্রতি বাণিজ্যমন্ত্রীর হুঁশিয়ারি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ব্যবসায়ীদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে জানিয়েছেন, অনেক অসৎ ব্যবসায়ী আছেন তারা সুযোগ পেলেই দাম বাড়িয়ে দেন। সে কারণে এখন থেকে ট্যারিফ কমিশনের বেঁধে দেওয়া দামের বেশিতে ভোজ্যতেল, ডাল, চিনি বিক্রি করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য জেলা প্রশাসকদের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় রংপুর সার্কিট হাউজ মিলনায়তনে রংপুরে ক্যানসার হাসপাতাল স্থাপন করার জন্য নেওয়া প্রকল্প সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

তিনি বলেন, আর্ন্তজাতিক বাজারে ভোজ্যতেল, ডাল ও চিনির দাম অনেক গুণ বেড়েছে। ৬০০ টাকা টনের ভোজ্যতেলের দাম আর্ন্তজাতিক বাজারে ১৩শ’ ডলারে উঠেছে। একইভাবে ডাল, চিনির দাম বেড়েছে। আমাদের ভোজ্যতেলের চাহিদা রয়েছে প্রতি বছর ৩৫ থেকে ৪০ লাখ টন। যার ৯০ ভাগ বিদেশ থেকে আমদানি করতে হয়। ১০ ভাগ তেল দেশে উৎপাদিত সরিষা থেকে আসে।

তিনি আরও বলেন, আমরা এসব পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য চেষ্টা করছি। এসব পণ্য বিদেশ থেকে আমদানি করার পর ট্যারিফ কমিশন বসে দাম নির্ধারণ করা হয়। তারপরেও কিছু অসৎ ব্যবসায়ী অধিক মুনাফা লাভের আশায় দাম বাড়িয়ে দেয়। এ জন্য জেলায় জেলায় দাম মনিটরিং করার জন্য ডিসিদের দায়িত্ব দেওয়া হয়েছে। তারা অসৎ মুনাফালোভী ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।

তিনি আরও বলেন, কৃষকরা বলছে পেঁয়াজের দাম অনেক কমে গেছে। বিদেশ থেকে আমদানি বন্ধ রাখতে। অথচ গত দু’বছর পেঁয়াজের দাম বৃদ্ধিতে আমার মাথা গরম করে দিয়েছিল। এমন একটা দিন নেই পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে আমার মাথা গরম হয়নি। আমি ভীষণ টেনশনে থাকতাম। প্রতি কেজি পেঁয়াজের দাম ২শ’ টাকা পর্যন্ত উঠেছিল।

তিনি বলেন, রংপুরে একটি বিশ্বমানের ক্যানসার হাসপাতাল আমি নিজ উদ্যেগে স্থাপন করার উদ্যেগ নিয়েছি। এ জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে, আমি নিজেই ব্যক্তিগতভাবে ২০ কোটি টাকা দেব। কিন্তু শুধু টাকা দিলেই হবে না, এটাকে বাঁচিয়ে রাখতে হবে। সকল স্তরের মানুষ যাতে সাশ্রয়ী মূল্যে ক্যানসারের চিকিৎসা পায় সে জন্য ব্যবস্থা নিতে হবে।

এসএ/