বৃহঃস্পতিবার, ১ জুন ২০২৩
১৮ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ

কর্ণফুলী পেপার মিলসের উৎপাদন শুরু


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ০৭:০৯ পিএম, ২২শে মে ২০২৩

ফাইল ছবি

গ্যাস সংকতে সাতদিন বন্ধ থাকার পর ফের উৎপাদনে ফিরেছে রাঙ্গামাটির কাপ্তাইয়ের চন্দ্রঘোনায় অবস্থিত কর্ণফুলী পেপার মিলস।


রবিবার (২১ মে) সন্ধ্যা থেকে কাগজ উৎপাদনকারী এ কারখানাটিতে উৎপাদন চালু হয়েছে বলে জানিয়েছেন এর ব্যবস্থাপনা পরিচালক একেএম আনিসুজ্জামান।


তিনি বলেন, গত ১৪ মে থেকে এলএনজি গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার পরপরই  মিলের উৎপাদন বন্ধ হয়ে যায়। 


ঘূর্ণিঝড় মোখার আঘাতে মহেশখালীর একটি ভাসমান এলএনজি টার্মিনাল ক্ষতিগ্রস্ত হওয়ায় সারাদেশেই গ্যাস সরবারাহে বিঘ্ন সৃষ্টি হয়। 


ব্যবস্থাপনা পরিচালক  একেএম আনিসুজ্জামান বলেন, রবিবার রাতে শিফটে সাত মেট্রিক টন কাগজ উৎপাদিত হয়েছে।


জেবি/এসবি

প্রবাসী ও রফতানি আয়ে ডালারের দাম আরও বাড়লো


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ১২:৫৭ পিএম,১লা জুন ২০২৩

ফাইল ছবি

প্রবাসী আয়ে ডলারের দাম দাম আরও ৫০ পয়সা বাড়ানো হয়েছে। আর রফতানি আয়ের ডলারের দাম বেড়েছে এক টাকা।


বৃহস্পতিবার (১ জুন) থেকে নতুন এই দাম কার্যকর হবে। রেমিট্যান্স আয়ের ক্ষেত্রে এখন প্রতি ডলারে মিলবে ১০৮ টাকা ৫০ পয়সা।


আরও পড়ুন: ২৬ দিনে রেমিট্যান্স এলো ১৫ হাজার কোটি টাকা


এর আগে প্রবাসী  আয়ে প্রতি ডলারের বিপরীতে পাওয়া যেত ১০৮ টাকা।  রফতানি আয়ের ক্ষেত্রে আজ থেকে প্রতি ডলারে মিলবে ১০৭ টাকা। আগে রফতানি আয়ে প্রতি ডলারে পাওয়া যেত ১০৬ টাকা।


বুধবার (৩১ মে) ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন এবিবি ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদা এ সিদ্ধান্ত নেয়।


জেবি/এসবি

বিদেশ যাওয়ার অনুমতি পেলেন সম্রাট


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ১২:২০ পিএম,১লা জুন ২০২৩

ইসমাইল চৌধুরী সম্রাট। ফাইল ছবি

যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল চৌধুরী সম্রাটকে দুই মাসের জন্য পাসপোর্ট নিজ জিম্মায় দিয়েছেন আদালত। এছাড়া চিকিৎসা করাতে একমাসের জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিয়েছেন আদালত।


বৃহস্পতিবার (১ জুন) ঢাকার বিশেষ আদালত-৬ এ মামলাটির অভিযোগ গঠন বিষয়ে শুনানির জন্য ধার্য ছিল। এদিন সম্রাট আদালতে হাজিরা দেন। তার আইনজীবী অভিযোগ গঠন শুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করেন। 


আরও পড়ুন: শেষ বারের মত চার্জগঠনের সময় পেলেন সম্রাট


সংশ্লিষ্ট আদালতে বেঞ্চ সহকারী ফকির মোহাম্মদ জাহিদুল ইসলাম বিষয়টি জানিয়েছেন। 


এর আগে গত বছরের ২২ অক্টোবর তিনি স্থায়ী জামিন চেয়ে আবেদন করেন। অন্যদিকে দুদকের আইনজীবী স্থায়ী জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত ধার্য তারিখ পর্যন্ত জামিন বহাল রাখেন।


জেবি/ আরএইচ/

বিশ্বখ্যাত নারী ঔপন্যাসিক আইদু আর নেই


জেলা প্রতিনিধি
🕐 প্রকাশ: ১১:৩৯ এএম,১লা জুন ২০২৩

আমা আতা আইদু

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বিশ্বখ্যাত নারী ঔপন্যাসিক, সাহিত্যিক ও শিক্ষাবিদ আমা আতা আইদু। ঘানার স্বনামধন্য এই নারীর মৃত্যুকালে বয়স হয়েছিল ৮১ বছর।


বুধবার (৩১ মে) এক বিজ্ঞপ্তিতে তার পরিবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। 


এতে বলা হয়, গভীর দুঃখের সাথে জানানো যাচ্ছে যে, সবার প্রিয় লেখক আমা আতা আইদু বুধবার (৩১ মে) ভোরে মারা গেছেন। বিগত কিছুদিন ধরে তিনি অসুস্থতায় ভুগছিলেন।


আরও পড়ুন: ড. ফিলিপ কোটলার এর নতুন বইয়ে “বসুন্ধরা টিস্যু কেইস স্টাডি”


১৯৪২ সালে মধ্য ঘানার একটি গ্রামে  জন্মগ্রহণ করেছেন আইদু। ১৫ বছর বয়সে তিনি লেখালেখি শুরু করেন। তিনি ঘানা বিশ্ববিদ্যালয়ে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন।পরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ফেলোশিপ অর্জন করেন। সেখান থেকে ফিরে এসে তিনি ঘানা বিশ্ববিদ্যালয়ে ৩ বছর শিক্ষকতাও করেন। পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্র ও  কেনিয়াতেও শিক্ষকতা করেছেন। এছাড়া ১৯৮২-৮৩ সালে ঘানা সরকারের শিক্ষামন্ত্রী ছিলেন।


আরও পড়ুন: আন্তর্জাতিক বুকার পুরস্কার পেলেন বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোদিনভ 


১৯৬৫ সালে যখন লেখালেখির শুরু করেন তখন  ‘দ্য ডিলেম্যা অব এ ঘোস্ট’ একটি নাটক রচনা করেন। নাটকটি রচনার জন্য পুরস্কৃত হন তিনি। এই নাটকের মধ্যে দিয়ে তিনি মহাদেশের জনপ্রিয় লেখক হিসেবে পরিচিত লাভ করেন। তার প্রথম উপন্যাস ‘আওয়ার সিস্টার কিলিজয়’ বা ‘রিফ্লেকশন্স ফ্রম এ ব্ল্যাক-আইড  স্ক্যুইন্ট’। যা ১৯৬৬ সালে প্রকাশিত হয়।


জেবি/এসবি

মোহাম্মদপুরে সিএনজির ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ১১:৩২ এএম,১লা জুন ২০২৩

ফাইল ছবি

রাজধানীর মোহাম্মদপুরের শাহজালাল হাউজিংয়ে সিএনজির ধাক্কায় এক অজ্ঞাত (৫২) মোটরসাইকেল চালক নিহত হয়েছেন।


বৃহস্পতিবার (১ জুন) সকাল ৭টার দিকে এই ঘটনা ঘটে। পরে গুরুতর আহত অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগের নিয়ে আসলে চিকিৎসক সকাল সাড়ে আটটায় মৃত ঘোষণা করেন।


আরও পড়ুন: মাজার জিয়ারতে যাওয়ার পথে দুর্ঘটনায় প্রাণ হারাল ৩ নারী


ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া বলেন, মরদেহটি হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। আমরা বিষয়টি মোহাম্মদপুর থানাকে জানিয়েছি।


জেবি/ আরএইচ/

দেশের ৫২তম বাজেট ঘোষণা আজ


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ১০:৩৭ এএম,১লা জুন ২০২৩

ফাইল ছবি

বাংলাদেশের প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের সরকার ৫১টি বাজেট ঘোষণা করেছে। তবে ক্ষমতায় থেকে একমাত্র আওয়ামী লীগ সরকারই টানা ১৫টি বাজেট ঘোষণা করতে যাচ্ছে। আজ বৃহস্পতিবারের (১ জুন) বাজেট ঘোষণার মধ্য দিয়ে দেশের ৫২তম বাজেট ঘোষণা করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার।

 

এর আগে বুধবার (৩১ মে) বিকেল পাঁচটায় জাতীয় সংসদের ২৩তম অধিবেশন শুরু হয়েছে। শুরু হওয়া এ অধিবেশনেই বৃহস্পতিবার (১ জুন) বিকাল ৩টায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট পেশ করবেন। আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক ব্যয়ের হিসাব থাকবে এই বাজেটে।


আরও পড়ুন: বাজেট পাস হবে ২৬ জুন


বর্তমান মেয়াদে সরকারের পঞ্চম এবং আগামী নির্বাচনের আগে শেষ বাজেট। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালেরও পঞ্চম বাজেট। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’


আরও পড়ুন: বাজেট অধিবেশন শুরু


ডিজিটাল বাংলাদেশের আরেক ধাপ ওপরে হচ্ছে স্মার্ট বাংলাদেশ। বর্তমান নানা ধরনের সংকটের মধ্যেও স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১-এর স্বপ্ন দেখাবেন অর্থমন্ত্রী।


আগামী ১ জুলাই থেকে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট কার্যকর হবে। বাজেট অধিবেশন উপলক্ষে এবারও এমপি, মন্ত্রী, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কোভিড টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে।


জেবি/এসবি