ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের তত্ত্বাবধানে ক্যাম্পাসে নির্ধারিত ভাড়ায় রিকশা চলাচল


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৭:২০ অপরাহ্ন, ২৩শে মে ২০২৩


ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের তত্ত্বাবধানে ক্যাম্পাসে নির্ধারিত ভাড়ায় রিকশা চলাচল
ক্যাম্পাসে নির্ধারিত ভাড়ায় রিকশা চলাচল

শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রিকশাভাড়া নির্ধারণ করে দিয়েছে ঢাবি ছাত্রলীগ। 


রবিবার (২১ মে) থেকে থেকে ক্যাম্পাসে নির্ধারিত ভাড়ায় রিকশা চলাচল শুরু হয়েছে। নির্ধারিত ভাড়া কার্যকর করতে প্রাথমিকভাবে একশত জন রিকশাচালক কে দেওয়া হয়েছে নির্ধারিত পোষাক।


২০২০ সালের ১৫ ই মার্চ থেকে ক্যাম্পাসে নির্ধারিত ভাড়ায় রিকশা চলাচল কার্যক্রমটি শুরু হওয়ার কথা থাকলেও করোনা মহামারীর কারনে সেটা সম্ভব হয়নি।মহামারী পরবর্তী শিক্ষার্থীদের প্রত্যাশা ও দাবীর প্রেক্ষিতে ভাড়া নির্ধারণের কার্যক্রম চালুর উদ্যেগ নিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত।  রিকশাচালক ও শিক্ষার্থীদের সাথে দফায় দফায় আলোচনা করে গত ১৮ ই মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের হাতে নির্ধারিত ভাড়ায় তালিকা তুলে দেওয়া হলে প্রক্টর এ বিষয়ে সম্মতি জ্ঞাপন করেন।পরবর্তী তে গত রবিবার থেকে এ ভাড়া কার্যকর হয়েছে।উল্লেখ্য যে সর্বনিম্ন ভাড়া ১৫ টাকা ও সর্বোচ্চ ভাড়া ৫৫ টাকা।


রবিবার থেকেই ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সৈকত সহ ছাত্রলীগের অনান্য নেতাকর্মীদের নির্ধারিত ভাড়া বহাল রাখার তদারকি করতে দেখা গেছে।ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্ট ঘুরে নেতাকর্মীদেরকে নির্ধারিত ভাড়া সম্পর্কে শিক্ষার্থীদের এবং রিকশাচালকদের ধারনা প্রদান করতে দেখা যায়।


আজ সরজমিনে গিয়ে ,ক্যাম্পাসের হলপাড়া এলাকায় সকাল  আটটা থেকে বিকাল পযন্ত বিজয় একাত্তর হল ছাত্রলীগের, যুগ্ন সাধারন সম্পাদক ফয়সাল উদ্দিন,সাংগঠনিক সম্পাদক শাকিরুল ইসলাম সাকিব,পরিবেশ উপসম্পাদক মাহির আল আসিফ মাশরুর,জনসংযোগ ও উন্নয়ন উপসম্পাদক শকিবুল ইসলাম সুজন সহ নেতাকর্মীরা রিকশাচালকদের নির্ধারিত ভাড়া মেনে চলার বিষয়ে অবগত করতে দেখা যায়।


নির্ধারিত একশত জন রিকশাচালকের মধ্যে সিরাজ মিয়া নামে একজনের সাথে কথা বলে জানা যায়,ক্যাম্পাসে ভাড়া নির্ধারণ করে দেওয়ায় তিনি সন্তুষ্ট।তিনি আরো বলেন,আগে  যাত্রী পেতে বেগ হতো এখন আলাদা পোষাকের কারনে সহজে অনেক যাত্রী পাওয়া যাচ্ছে। নির্ধারিত ভাড়ার কারনে তার আয়ের তারতম্য হয়েছে কিনা জানতে চাইলে সিরাজ মিয়া বলেন,পূর্বের তুলনায় গত ২ দিন নির্ধারিত পোষাকের কারনে আয় বেশি হচ্ছে।


আরএক্স/