আসন্ন বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে জাকের পার্টির প্রস্তাবনা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৭:৫৩ অপরাহ্ন, ২৭শে মে ২০২৩


আসন্ন বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে জাকের পার্টির প্রস্তাবনা
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান সায়েম আমীর ফয়সল। জাকের পার্টি মিডিয়া উইং

আসন্ন ২০২৩-২৪ অর্থবছরে বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ৩ টি প্রস্তাবনা দিয়েছে জাকের পার্টি। দলটির প্রস্তাবনার মধ্যে রয়েছে, সুস্পষ্ট মুদ্রানীতির প্রয়োগে ব্যাংকের প্রকৃত সুদের হার ৩ শতাংশ বৃদ্ধির আহ্বান, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে মজুতদারদের সিন্ডিকেটগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ এবং উৎপাদন সক্ষমতা বৃদ্ধি। প্রতি বছর  টাকার মূল্য ও ক্রয় ক্ষমতা কমে যাওয়ায় ভূমি বা স্বর্ণ খাতে সাধারণ বিনিয়োগকারীকে বিনিয়োগ করার সুযোগ দিতে হবে। 


শনিবার (২৭ মে) বনানীতে জাকের পার্টির দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব প্রস্তাবনা তুলে ধরেন দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. সায়েম আমীর ফয়সল। 


এ সময় দলের মহাসচিব শামীম পাটোয়ারী উপস্থিত ছিলেন।


আরও পড়ুন: জাকের পার্টি ঢাকা মহানগর উত্তর ছাত্রফ্রন্টের সম্মেলন অনুষ্ঠিত


ড. সায়েম আমীর ফয়সল বলেন, এবার প্রস্তাবিত বাজোটের আকার ৭ লাখ ৬৪ হাজার কোটি টাকা। ৬৪ জেলা দিয়ে যদি এ অঙ্ক ভাগ করা হয়, তাহলে প্রতি জেলা গড়ে পায় ১০ হাজার কোটি টাকা। বাংলাদেশের একটি জেলার জনসংখ্যা একটি ইউরোপিয়ান দেশের সমান। এত জনবহুল দেশে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ যদি না হয়, তাহলে জনসাধারণকে মূল অর্থনৈতিক স্রোতধারায় অন্তর্ভুক্ত করা সম্ভব হবে না। এজন্য জেলা পর্যায়ে সরকার প্রয়োজন।


তিনি আরও বলেন, সিন্ডিকেট-মুক্ত কৃষি খাত তৈরি, দেশে যাতে খাদ্য সংকট তৈরি হতে না পারে, সে জন্য ২ বছরের খাদ্য মজুত করা, কৃষকের উৎপাদিত শস্য ও পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা, সুষম কৃষির অগ্রগতিতে ভর্তুকি নিশ্চিত করতে হবে।


জেবি/ আরএইচ/