রাবারকে কৃষিপণ্য ঘোষণার সুপারিশ সংসদীয় কমিটির


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৮:৪৭ অপরাহ্ন, ২৮শে মে ২০২৩


রাবারকে কৃষিপণ্য ঘোষণার সুপারিশ সংসদীয় কমিটির
ছবি: সংগৃহীত

রাবারকে কৃষিপণ্য হিসেবে ঘোষণা করার জন্য সুপারিশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। একই সঙ্গে উৎপাদিত রাবারের ওপর ভ্যাট-ট্যাক্স কমিয়ে যৌক্তিক করা এবং বিদেশ থেকে আমদানিকৃত রাবারের ট্যাক্স বৃদ্ধির সুপারিশও করা হয়েছে।


রবিবার (২৮ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।


সভা শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী গণমাধ্যমকে এ সুপারিশের কথা জানান। তিনি জানান, রাবার গাছ অন্যান্য গাছের  তুলনায় তিনগুণ কার্বন শোষণ করে। এজন্য আমরা পরিবেশবান্ধব রাবার চাষের মাধ্যমে দেশে রাবার উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছি।


সাবের হোসেন চৌধুরী আরও বলেন, আমরা উন্নত প্রজাতির রাবার চারা রোপনের কথা বলেছি। এ ছাড়া রাবারের বিকল্প বিদেশ থেকে যে সিনথেটিক আমদানি করা হয় তা পরিবেশের জন্য ক্ষতিকর। অথচ এটি আমাদানিতে কর মাত্র ৫ শতাংশ। এজন্য আমরা দেশে উৎপাদিত রাবার বিক্রির বিদ্যমান ভ্যাট-ট্যাক্স কমিয়ে যৌক্তিক করার সুপারিশ করেছি। এ ছাড়া আমদানিকৃত রাবারের (সিনথেটিক) ওপর ট্যাক্স বাড়ানোর কথা বলেছি।


সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, নাজিম উদ্দিন আহমেদ, রেজাউল করিম বাবলু ও খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশ নেন।


জেবি/এসবি