মানবতার সেবার লক্ষ্য নিয়ে নিজেদের গড়ে তুলতে হবে: ভিসি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৭:৫৬ অপরাহ্ন, ২৯শে মে ২০২৩


মানবতার সেবার লক্ষ্য নিয়ে নিজেদের গড়ে তুলতে হবে: ভিসি
ছবি: জনবাণী

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামের মাধ্যমে বরণ করে নেওয়া হয়েছে।


সোমবার (২৯ মে) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।


জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। আলোচনাসভার পূর্বে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। আসন গ্রহণের পর অতিথিদের ফুল ও ক্রেস্ট দিয়ে বরণ করা হয়। প্রত্যেক ইউনিটের সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ২ জন করে মোট ৮ জন শিক্ষার্থীকে ফুল ও স্যুভেনির এবং পরে নবীনদের সবাইকে রজনীগন্ধার স্টিক দিয়ে বরণ করা হয। সর্বশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। 


আরও পড়ুন: ইবিতে সি ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতি ৯৭.৭৪ শতাংশ


ছাত্র-উপদেষ্টা ও ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজন কমিটি ২০২৩-এর আহ্বায়ক অধ্যাপক ড. শেলীনা নাসরীনের সভাপতিত্বে এবং ফোকলোর স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া। 


এছাড়াও অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জের উপাচার্য অধ্যাপক ড. এ. কিউ. এম. মাহবুব। 


এ সময় বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) প্রফেসর ড. মাহবুবা নাসরীন।


এ সময় নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান, ডিন অধ্যাপক ড. এইচ. এন. এম. এরশাদ উল্লাহ, বিভাগীয় সভাপতিবৃন্দের পক্ষে প্রফেসর ড. লুৎফর রহমান, প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা, আইআইইআর-এর পরিচালক অধ্যাপক ড. মামুনুর রহমান, পরিবহণ প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন, প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, যৌন নিপীড়ন প্রতিরোধে গঠিত অভিযোগ কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. রেবা মণ্ডল, গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) এস. এম. আব্দুল লতিফ, পরীক্ষা-নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) আবুল কালাম আজাদ এবং প্রধান মেডিক্যাল অফিসার ডা. সিরাজুল ইসলাম।


আরও পড়ুন: ইবির তিন হলে ন্যাপকিন ভ্যান্ডিং মেশিন স্থাপন


পরে নবীন শিক্ষার্থীদের পক্ষে গণিত বিভাগের লুৎফর রহমান, বাংলা বিভাগের খন্দকার ফারজানা, হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের জয়া রাণী বসাক ও আল কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের আ ন ম উসামা বিন হাশিম অনুষ্ঠানে বক্তব্য দেন ।


উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান নবীনদের প্রাণঢালা শুভেচ্ছা জানিয়ে বলেন, তোমরা নিজেদেরকে এমন আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলো যেনো অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তোমাদের মতো হতে চায়।


কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া প্রত্যাশা করে বলেন, নবীন শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে প্রাপ্ত সুযোগ কাজে লাগিয়ে যোগ্য গ্রাজুয়েট এবং সৎ ও মানবিক মানুষ হিসেবে নিজেদেরকে গড়ে তুলে পরিবার, সমাজ ও দেশের কল্যাণে অবদান রাখবে। 


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব নবীন শিক্ষার্থীদের সুশিক্ষায় শিক্ষিত হওয়ার আহ্বান জানান।


আরও পড়ুন: ইবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত


ওরিয়েন্টেশন বক্তা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) প্রফেসর ড. মাহবুবা নাসরীন বলেন, শুধু প্রথম হওয়া নয়, বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করে তোমাদেরকে মেধাবী, সৃজনশীল ও মানবিক মানুষ হতে হবে। মনুষ্যত্বের শিক্ষা সব থেকে চরম শিক্ষা। শিক্ষার্থীদেরকে সহিংস না হতে, স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকতে এবং নিয়মিত বই পড়ার পরামর্শ দেন তিনি ।


উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা যখন বেড়িয়ে যাবে যেনো আমরা বলতে পারি এই বিশ্ববিদ্যালয়ে তোমাদের অবস্থানের জন্য আমরা ধন্য। এসময় তিনি দেশ মাটি ও মানবতার সেবার লক্ষ্য নিয়ে শিক্ষার্থীদের নিজেদেরকে গড়ে তোলার আহ্বান জানান।


জেবি/ আরএইচ/