দক্ষতা অর্জন করতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই: শফিকুল ইসলাম


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩৮ অপরাহ্ন, ৩০শে মে ২০২৩


দক্ষতা অর্জন করতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই: শফিকুল ইসলাম
ছবি: জনবাণী

ময়মনসিংহের সদর উপজেলা নিবার্হী অফিসারের সম্মেলন কক্ষে নিরাপদ অভিবাসন ও দক্ষতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস কর্তৃক আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম।


মঙ্গলবার (৩০ মে) সকালে ময়মনসিংহ সদর উপজেলায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা শীর্ষক সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আশরাফ হোসাইন।


বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ৩নং পুলিশ ফাঁড়ি অফিসার ইনচার্জ (ওসি) মো. জহিরুল ইসলাম মুন্না, জেলা কর্মসংস্থান ও জনশক্তি জরিপ কর্মকর্তা এসএম জাহাঙ্গীর সোহেল, ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযুদ্ধা শামসুল হক, টিটিসির প্রতিনিধি রিতা রায়, ময়মনসিংহ প্রবাসী কল্যাণ ব্যাংকের এজিএম আবু তাহের, প্রশাসনিক কর্মকর্তা আব্দুস সালাম প্রমুখ।


আরও পড়ুন: ময়মনসিংহে সদর উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভা


সেমিনার পরিচালনা করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক অমিত সরকার। 


জেলা কর্মসংস্থান ও জনশক্তি জরিপ কর্মকর্তা এসএম জাহাঙ্গীর সোহেল বলেন, প্রবাসীকে বলা হয় রেমিটেন্স যোদ্ধা। মৃত প্রবাসী কর্মী ও তার পরিবারের জন্য আর্থিক অনুদান দিয়ে থাকে সরকার। প্রবাসীদের জন্য বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা অনেক সুবিধা দিয়েছে।


৩ নং পুলিশ ফাঁড়ির ওসি মো. জহিরুল ইসলাম মুন্না বলেন, বর্তমান শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর প্রবাসীদের হয়রানি কমেছে। কোন প্রবাসী প্রতারিত হবে না।


আরও পড়ুন: ভূমিসেবা সপ্তাহে ফুলবাড়িয়ায় মতবিনিময় সভা


সেমিনারের সভাপতি মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, অদক্ষ লোক বিদেশে গেলে কোনো কাজ পাবে না। কাজেই যারা বিদেশ যেতে ইচ্ছুক তাদেরকে যে কাজের জন্য বিদেশ যাবে, সেই কাজের ওপর দক্ষতা অর্জন করেই যেতে হবে। দক্ষতা অর্জন করতে হলে প্রশিক্ষণের বিকল্প নাই।  প্রতিটি লোকের সম্ভাবনা থাকে প্রশিক্ষণ তা জাগিয়ে তোলে। দক্ষ জনশক্তি উন্নয়নের চালিকা শক্তি। প্রশিক্ষণ নিয়ে বিদেশ গেলে বেতন ও আমর্যাদা দুই’ই বাড়ে।


আশরাফ হোসাইন বলেন, তবে কোনো দালালের মাধ্যমে নয়, সরকারিভাবে বিদেশ গেলে টাকাও কম খরচ হয় এবং অভিবাসনও নিরাপদ হয়। অনেকেই দালালের খপ্পরে পড়ে সবকিছু হারিয়েছে, বিদেশও যেতে পারেনি। দক্ষতা অর্জন করতে হলে প্রশিক্ষণের বিকল্প নাই।


জেবি/ আরএইচ/