মৌরির উপর ভরসা করতে পারেন ওজন কমাতে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


মৌরির উপর ভরসা করতে পারেন ওজন কমাতে

এখনকার ব্যস্ত জীবনযাত্রায় ওজন নিয়ে মাথা ঘামাতে দেখা যায় বেশির ভাগ মানুষকেই। অতিরিক্ত ওজন দেহে তো বটেই কিন্তু একইসঙ্গে মনেও নেতিবাচক প্রভাবও ফেলে। এর থেকে বাঁচতে জিমে নিয়মিত ঘাম ঝরানো বা খাওয়াদাওয়া ছেড়ে দেয়া সবার জন্য সঠিক সমাধান নয়। অথচ ঘরোয়া মশলার উপযুক্ত প্রয়োগেই কিন্তু আপনার ওজন কমতে পারে।

নিয়মিত মৌরির বীজ খাওয়া আয়ুর্বেদ মতেও বিশেষ উপকারী। কিন্তু মৌরির বিভিন্ন ব্যবহারে আপনার অতিরিক্ত ওজনও অল্প দিনেই হ্রাস পেতে পারে।

১. মৌরি ভেজানো পানি পান করলে তা দেহের মেদ কমাতে সাহায্য করে। সারা রাত মৌরি পানিকে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে এটি পান করা যেতে পারে। এটি শরীরে ভিটামিন এবং মিনারেলের শোষণের হার বাড়াতে সহায়ক।

২. মৌরির গুঁড়ো অ্যাসিডিটি, গ্যাস, পেটব্যথা এবং বদহজম প্রতিরোধে সাহায্য করে। এটি পাচনতন্ত্রকে সহজ স্বাভাবিক রাখে যা শরীরকে তার যথাযথ আকারে ধরে রাখতে বিশেষ সহায়ক। মৌরির গুঁড়োয় থাকা ইস্ট্রাগোল, ফেনকোন এবং অ্যানিথোলের উপস্থিতির কারণে এটি গ্যাস্ট্রিক উৎসেচক নিঃসরণে সহায়তা করে।

৩. মৌরি দেয়া চায়ে রয়েছে প্রাকৃতিক উপাদান যা ওজন কমাতে ভীষণ ভাবে সাহায্য করে। চায়ের জল ফোটানোর সময় এক চা চামচ মৌরি তাতে ফেলে দিন। এর পর চিনি, দুধ মিশিয়ে চা তৈরি করুন। সান্ধ্যকালীন জলখাবারের সঙ্গে নিয়মিত এ চা নিয়মিত খান। ওজন কমবে ম্যাজিকের মতো।

৪. মৌরি ভেজে নিয়েও খেতে পারেন আপনি। এক টেবিল চামচ মৌরি অল্প আঁচে ভাজুন। ভাজার সময় হালকা সুগন্ধ বার হবে যা দেহের ইন্দ্রিয়গুলিকে আরাম দেবে। দুপুর এবং রাত্রে ভারী খাবারের পর এটি নিয়মিত খাওয়ার অভ্যাস করে ফেললে ওজন কমবে দ্রুত।

জি আই/ওআ