দেশে এসেছে ১৫ হাজার টন পেঁয়াজ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৮:৩৯ অপরাহ্ন, ৮ই জুন ২০২৩


দেশে এসেছে ১৫ হাজার টন পেঁয়াজ
ভারতীয় আমদানি করা পেঁয়াজ। ছবি: সংগৃহীত

গত ৪ দিন যাবৎ ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। দীর্ঘ আড়াই মাস পেঁয়াজ আমদানি বন্ধ থাকার পর সোমবার (৫ জুন) থেকে দেশের বিভিন্ন বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।


এদিকে গত চার দিনে ৫ লাখ ৪ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে কৃষি মন্ত্রণালয়। এর মধ্যে বৃহস্পতিবার (৮ জুন) সকাল পর্যন্ত ১৫ হাজার মেট্রিক টন আমদানি করা হয়েছে।


বৃহস্পতিবার (৮ জুন) কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. কামরুল ইসলাম ভূঁইয়া গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে।


তিনি জানান, সোমবার থেকে এখন পর্যন্ত ৫ লাখ ৪ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া হয়েছে। এর মধ্যে দেশে এসেছে ১৫ হাজার মেট্রিক টন।


আরও পড়ুন: ৪ লাখ মে.টন পেঁয়াজ আমদানির অনুমতি, এসেছে ১২’শ টন


রাজধানীর বিভিন্ন পাইকারি পেঁয়াজের বাজার ঘুরে দেখা গেছে, বিভিন্ন জাতের দেশি পেঁয়াজের পাশাপাশি আমদানি করা ভারতীয় পেঁয়াজ বিক্রি করছেন ব্যবসায়ীরা।


বর্তমানে বাজারে প্রতি পাল্লা পাবনার পেঁয়াজ বিক্রি করা হচ্ছে ৩৭৫ টাকা থেকে ৪০০ টাকা, যা কেজিতে পড়ছে ৭৫ টাকা থেকে ৮০ টাকা। ফরিদপুরের পেঁয়াজের পাল্লা বিক্রি করা হচ্ছে ৩১০ টাকা থেকে ৩৪০ টাকা, যা কেজিতে পড়ছে ৬২ থেকে ৬৮ টাকা। রাজশাহীর পেঁয়াজের পাল্লা বিক্রি করা হচ্ছে ৩৭৫ টাকা, যা কেজিতে পড়ছে ৭৫ টাকা। এছাড়া আমদানি করা ভারতীয় পেঁয়াজ বিক্রি করা হচ্ছে ৩২৫ টাকা, যা কেজিতে পড়েছে ৬৫ টাকা।


জেবি/ আরএইচ/