কমেছে সবজির দাম, চড়া মাছের বাজার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০২:২০ অপরাহ্ন, ৯ই জুন ২০২৩


কমেছে সবজির দাম, চড়া মাছের বাজার
ছবি: সংগৃহীত

সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে সব ধরনের সবজরি দাম। সবজি প্রতি কেজির সর্বনিম্ন ৪০ থেকে ৫০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। 


এদিকে সবজি বাজারের ক্রেতারা বলছেন, অন্যান্য সব বছরের তুলনায় এখনও সবজির দাম বাড়তিই আছে। অন্যদিকে বিক্রেতাদের বলছেন, সব ধরনের খরচ বেড়ে যাওয়ায় সবজির দাম কিছুটা বাড়তি ছিল।


শুক্রবার (৯ জুন) রাজধানীর বেশকয়েকটি কাঁচা বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।


বাজারে করলা বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০ টাকা, শসা ৬০ টাকা, বেগুন ৬০ টাকা, পটল ৫০ টাকা, কাঁচা কলা প্রতি হালি ৪০ টাকা, বরবটি প্রতি কেজি ৬০ টাকা, পেঁপে ৫০ টাকা, ঝিঙা ৪০ টাকা, ধুন্দল ৪০ টাকা, গাজর ৮০ টাকা, চাল কুমড়া ও জালি প্রতি পিস ৪০ টাকা, কাঁচামরিচ প্রতি কেজি ১৪০ থেকে ১৫০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, টমেটো ৮০ টাকা, মূলা ৪০, কাঁকরোল ৬০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি কেজি ৪০ টাকা, লাউ প্রতি পিস ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।


সপ্তাহের ব্যবধানে কেজিতে ২০ থেকে ৪০ টাকা পর্যন্ত বেড়ে বাজারে বিক্রি হচ্ছে মাছ। বর্তমানে বাজারে ২০০ টাকার নিচে কোনো মাছ মিলছে না।


আরও পড়ুন: স্বস্তি নেই সবজিতে, মাছ মাংসের দামও চড়া


তেলাপিয়া ও পাঙ্গাশের কেজিও ২০০ টাকার ওপর। ফলে সীমিত আয়ের মানুষের কষ্ট আরও বেড়েছে। মাছসহ নিত্যপণ্যের ঊর্ধ্বমুখী দামে সবচেয়ে বেশি বেকায়দায় নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত মানুষ।


এদিকে আমদানি বন্ধের অজুহাতে দেড় মাসের ব্যবধানে ৩০ থেকে ৩৫ টাকা কেজির পেঁয়াজ বাজারে বিক্রি হতে শুরু করে ১০০ টাকায়। সম্প্রতি পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় কমতে শুরু করেছে দাম। সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজ কেজিতে ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত কমে বর্তমানে বাজারে বিক্রি হচ্ছে। খুচরা বাজারে ভারতীয় পেঁয়াজ প্রবেশ শুরু করলে দাম আরও কমবে বলে জানান ব্যবসায়ীরা।  


আকারভেদে কেজিপ্রতি দাম বেড়েছে ২০ থেকে ৪০ টাকা পর্যন্ত। তেলাপিয়া ও পাঙ্গাশ আকারভেদে কেজি ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। চাষের রুই বিক্রি হচ্ছে কেজি ২৫০ থেকে ২৬০ টাকা, দেড় কেজি ওজনের রুই বিক্রি হচ্ছে ৩২০ টাকা কেজি, দুই কেজি ওজনের বেশি রুই বিক্রি হচ্ছে কেজি ৩৫০ থেকে ৪০০ টাকায়।


ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ২০০ টাকা, সোনালি মুরগি কেজি ২৭০ থেকে ২৮০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে ফার্মের মুরগির ডিম ডজনপ্রতি ১৪৫ টাকায় বিক্রি হচ্ছে, পাড়া-মহল্লার দোকানে বিক্রি হচ্ছে ১৫০ টাকা ডজন।


জেবি/ আরএইচ/