এক বছরে সোয়া লাখ মাদককারবারি কারাগারে: স্বরাষ্ট্রমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৭:৪১ অপরাহ্ন, ১৩ই জুন ২০২৩


এক বছরে সোয়া লাখ মাদককারবারি কারাগারে: স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, গত বছর সারাদেশে মাদক মামলায় সোয়া লাখ লোককে গ্রেফতারের পর কারাগারে পাঠানো হয়েছে। 


মঙ্গলবার (১৩ জুন) জাতীয় সংসদ অধিবেশনে জাতীয় পার্টির এমপি মুজিবুল হক চুন্নুর এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। সংসদে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।


স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,“দেশের যুব সমাজকে রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। সেই ঘোষণা বাস্তবায়নে মাদকদ্রব্য অধিদপ্তরসহ সব আইন প্রয়োগকারী সংস্থা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ২০২২ সালে ১ লাখ ৩২১টি মাদক মামলা দায়ের করা হয়েছে এবং ১ লাখ ২৪ হাজার ৭৭৫ জন মাদককারবারিকে আইনের আওতায় আনা হয়েছে। এ ছাড়া চলতি বছরের প্রথম চার মাসে (জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত) ৩৩ হাজার ১৮৬টি মামলায় ৪১ হাজার ৯৮ জন মাদককারবারিকে আইনের আওতায় আনা হয়েছে।”


আরও পড়ুন: অনিবন্ধিত দল সমাবেশ করতেই পারে: স্বরাষ্ট্রমন্ত্রী


আসাদুজ্জামান খান বলেন, “মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ (সংশোধিত ২০২০) এ সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড রাখা হয়েছে। শুধু এই আইনের আওতায় মাদককারবারিই নয়, মাদক অপরাধের পৃষ্ঠপোষক, প্ররোচনা দানকারী ও সহযোগীদের বিরুদ্ধেও কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে। আইনটির যথাযথ প্রয়োগে সর্বমহল সোচ্চার হলে সমাজ থেকে মাদক নির্মূল সম্ভব হবে।”


জেবি/এসবি