চাঁদপুরে নৌবন্দর নির্মাণে ক্ষতিগ্রস্থ ৭৪ ব্যবসায়ীকে চেক প্রদান


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:২৯ অপরাহ্ন, ১৪ই জুন ২০২৩


চাঁদপুরে নৌবন্দর নির্মাণে ক্ষতিগ্রস্থ ৭৪ ব্যবসায়ীকে চেক প্রদান
ছবি: জনবাণী

চাঁদপুরে আধুনিক নৌবন্দর নির্মান স্থানে থাকা ৭৪ জন ব্যবসায়ীকে ক্ষতিপূরন হিসেবে ৯০ লাখ ২৯ হাজার ৯১৯ টাকার চেক প্রদান করা হয়েছে।


বুধবার (১৪ জুন) দুপুরে শহরের বাগাদী রোডে অবস্থিত বাংলাদেশ আভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ এষ্টেট এলাকার রেষ্ট হাউজে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের হাতে এসব চেক তুলেদেন প্রধান অতিথি যুগ্ম সচিব ও বিআইডাব্লিউটি এর সদস্য (প্রকৌশল) ড. এ. কে. এম আজাদুর রহমান। 


প্রধান অতিথি বক্তব্যে বলেন, উন্নয়নের জন্য আমাদেরকে পরিবর্তন হতে হবে। সরকারের কাজে সকলকে সহযোগিতা করতে হবে। আজকে যারা ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী আপনারাও এই উন্নয়নের অংশীদার। আপনাদেরকে উচ্ছেদ নয়, প্রতিস্থাপন করা হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলার স্বপ্ন দেখেছেন। আমরা সকলে হলাম সেই স্বপ্নের সোনার বাংলার একজন কর্মী। বিআইডব্লিউটিএর কাজ হলো নরসুন্দরের মতো। মানে যেখানে নদীতে চর পড়েছে, সৌন্দর্য  নষ্ট হয়েছে তা ফিরিয়ে আনা।


তিনি বলেন, দেশের যে কোন বড় ধরনের উন্নয়ন কাজে প্রথমে যারা সম্পদ, অর্থ ও বিভিন্নভাবে সহযোগিতা করেন, তারা স্মরনীয় হয়ে থাকেন। পরবর্তী প্রজন্মের জন্য এটি উদাহরণ হয়ে থাকে। চাঁদপুর নামে জনপদ কেন পরিচিত। তা হচ্ছে চাঁদপুরের নদী ও ইলিশ। চাঁদপুরের নদীগুলোকে বাঁচিয়ে রাখতে হবে। আশা করছি আপনার সকলে নিজস্ব জায়গা থেকে সরকারের উন্নয়ন কাজে সহযোগিতা করবেন।


আরও পড়ুন: চাঁদপুরের অর্ধশতাধিক গ্রামে ঈদ উদযাপন


অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও আধুনিক নৌবন্দর নির্মাণ কাজের প্রকল্প পরিচালক মো. আইয়ুব আলীর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওসমান গনি পাটোয়ারী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) এ.এস.এম মোসা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত।


উপস্থিত ছিলেন চাঁদপুর বন্দর ও পরিবহন কর্মকর্তা মো. শাহাদাত হোসেন, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শানজিদা শাহনাজ, চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি এ এইচ এম আহসান উল্লাহ, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র ফরিদা ইলিয়াছ, কাউন্সিলর মো. সফিকুল ইসলামসহ সুধীজন।


বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘বাংলাদেশ আঞ্চলিক নৌ-পরিবহন প্রকল্প-১’ শীর্ষক প্রকল্পের অধীনে চাঁদপুরে আধুনিক প্যাসেঞ্জার টার্মিনাল নির্মাণ কাজ খুব শিগরিই শুরু হবে। সেই লক্ষে নির্মাণ কাজটি শুরু করার পূর্বে ৭৪ জন ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীকে এই অর্থ দেয়া হয়। 


নৌবন্দর নির্মাণ কাজের প্রকল্প পরিচালক আইয়ুব আলী জানান, ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা চেক প্রাপ্তির এক সপ্তাহের মধ্যে বর্তমান স্থান ত্যাগ করতে হবে।


জেবি/ আরএইচ/