সিসিক নির্বাচন

প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বাসার সামনে অস্ত্রসহ মহড়া আফতাবের প্রার্থীতা বাতিল


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:২৬ অপরাহ্ন, ১৪ই জুন ২০২৩


প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বাসার সামনে অস্ত্রসহ মহড়া আফতাবের প্রার্থীতা বাতিল
আফতাব হোসেন খান

অস্ত্র নিয়ে মহড়া দেওয়ায় অভিযোগে সিলেট সিটি কর্পোরশন (সিসিক) নির্বাচনের ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আফতাব হোসেন খানের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। 


বুধবার (১৪ জুন) ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।


গত সোমবার (১২ জুন) ইসির পরিচালক (জনসংযোগ) মো. শরিফুল আলম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সিলেট সিটি করপোরেশনের ৭নং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আফতাব হোসেন খানের (ঘুড়ি প্রতীক) বিরুদ্ধে, লোকজনসহ অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বাড়ির সামনে অস্ত্র হাতে নিয়ে মহড়া দেওয়ার বিষয়ে অভিযোগ পাওয়া গেছে। 


এ বিষয়ে সিসিটিভি ফুটেজ, ভিডিও-চিত্র এবং বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি প্রচারিত হয়েছে। তাছাড়া উক্ত ওয়ার্ডের কাউন্সিল প্রার্থী সায়ীদ মোহাম্মদ আব্দুল্লাহ এ বিষয়ে কমিশন বরাবর লিখিত অভিযোগ ও এজাহার দায়ের করেছেন।


ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, ওই অভিযোগ ও এজাহারের ভিত্তিতে রিটার্নিং অফিসার তদন্ত করে এ বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করেছেন যেখানে ঘটনাটির সত্যতা পাওয়া গিয়েছে।


আরও পড়ুন: রাজশাহী ও সিলেটে হাতপাখার প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণা


তিনি আরও বলেন, সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালা ২০১৬ এর বিধি ৩০ লঙ্ঘনের দায়ে, বিধি ৩১ ও ৩২ অনুযায়ী সংশ্লিষ্ট কাউন্সিলর প্রার্থীর প্রার্থিতা বাতিল অথবা তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না সে বিষয়ে লিখিত বক্তব্যসহ নির্বাচন কমিশনে (কক্ষ নম্বর-৩১৪, নির্বাচন ভবন) বুধবার বিকেল ৩টায় ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য ইসি নির্দেশনা দেয়। শুনানি করে ইসি তার প্রার্থিতা বাতিল করে।


উল্লেখ্য, আগামী ২১ জুন সিসিক নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ হবে। ২০০২ সালে সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত চারবার নির্বাচন হয়েছে। ২০০৩ সালে প্রথম নির্বাচনে বিজয়ী হন বদর উদ্দিন কামরান ২০০৮ সালের দ্বিতীয় নির্বাচনেও তিনি মেয়র নির্বাচিত হন কারাগার থেকে। ২০১৩ সাল থেকে মেয়র পদে আছেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী। তবে এবার তিনি দলের সিদ্ধান্ত মেনে নির্বাচনে প্রার্থী হননি।


জেবি/ আরএইচ/