রাস্তার গাইড ওয়াল নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৪১ অপরাহ্ন, ২০শে জুন ২০২৩


রাস্তার গাইড ওয়াল নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ
ছবি: জনবাণী

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ষোলঘরে একটি রাস্তার গাইড ওয়াল নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। অপরদিকে রাস্তাটি নির্মাণে ইউনিয়নটির সেনপাড়ায় কয়েকটি বসত বাড়ির মাটি কেটে নেওয়া হয়েছে বলে ভুক্তভোগীরা অভিযোগ করেছেন। 


এলজিইডির বরাদ্দে ষোলঘর ভূমি অফিস সংলগ্ন ইট সলিং রাস্তার মোড় থেকে সেনপাড়া পর্যন্ত প্রায় ৪৩৫ ফুটের নতুন রাস্তাটি নির্মাণ করা হচ্ছে। 


অভিযোগ উঠেছে নির্মাণাধীন ওই রাস্তার জন্য সেনপাড়ার কয়েকটি বসতবাড়ি কেটে মাটি নেওয়া হয়েছে। 


এছাড়া রাস্তার পশ্চিম পাশে পুকুরে নির্মিত গাইড ওয়ালটিও রাস্তার মাটি রক্ষায় কোন কাজে আসবে না বলে জানিয়েছেন স্থানীয়রা। 


সরেজমিনে গিয়ে দেখা গেছে, নির্মিত কাঁচা রাস্তার উচ্চতা থেকে প্রায় ১৫ ফুট নিচে গাইড ওয়ালটি নির্মাণের ফলে রাস্তার মাটি ধরে রাখা যাচ্ছে না। এতে রাস্তার মাটি সব পুকুরে ধসে পড়ার আশঙ্কা করা হচ্ছে। 


লক্ষ্য করা যায়, রাস্তার জন্য কয়েকটি বসতবাড়ির পাশ থেকেও যত্রতত্রভাবে মাটি কেটে নেওয়া হয়েছে। 


আরও পড়ুন: শ্রীনগরে দীর্ঘ লোডশেডিংয়ে ভোগান্তি


সেনপাড়ার কালু মাস্টার, চিত্তপদ মাস্টার বলেন, রাস্তার জন্য বসতবাড়ির পাশ থেকে মাটি নেওয়া হলেও এখন রাস্তায় মাটি থাকছে না। রাস্তা রক্ষার জন্য অপরিকল্পিতভাবে যে গাইড ওয়াল নির্মাণ করা হয়েছে এটি সম্পূর্ণ বেকার হয়ে পড়েছে। এ কাজের বিষয়ে সুশ্চিতভাবে সংশ্লিষ্ট ঠিকাদারের কোন পরিচয় জানা সম্ভব হয়নি। 


স্থানীয় ইউপি সদস্য মো. রুহুল আমিন জানান, সঠিক নিয়মে যদি গাইড ওয়াল করা হতো তাহলে রাস্তায় মাটি থাকতো। আমি সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ার সাবকে বিষয়টি অবহিত করেছি। জানতে পেরেছি রাস্তাটির আরসিসি ঢালাই কাজের জন্য বরাদ্দ হয়েছে। 


শ্রীনগর উপজেলা এলজিইডির সহকারী প্রকৌশলী মো. শরিফুল ইসলাম জানান, এ ব্যাপরে আমি অবগত নই। খোঁজ নিয়ে দেখছি।


জেবি/ আরএইচ/