ঈদের ছুটিতে প্রাণ ফিরে পেল পর্যটন স্পট গুলো


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১০:২২ পূর্বাহ্ন, ২রা জুলাই ২০২৩


ঈদের ছুটিতে প্রাণ ফিরে পেল পর্যটন স্পট গুলো
পর্যটন স্পট

তানভীর চৌধুরী, কমলগঞ্জ মৌলভীবাজার প্রতিনিধি: ঈদুল আযহার ছুটিতে কমলগঞ্জের পর্যটন স্পটগুলোতে ঢল নেমেছে পর্যটকদের। 


শনিবার (১ জুলাই)  ঈদের তৃতীয় দিনে কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রায় এক হাজার দুইশত পর্যটক প্রবেশ করেছেন। এতে প্রবেশমূল্য বাবত বন বিভাগের রাজস্ব আয় হয়েছে ৬০০০০ হাজার টাকার বেশি।


লাউয়াছড়াসহ ব্যবস্থাপনা কমিটির অফিস সহকারী আফজাল হোসেন বলেন, ঈদের তৃতীয় দিনে উদ্যানে প্রবেশ ফি বাবত রাজস্ব আয় হয়েছে ৬০ হাজার টাকা। আজ দুপুরে লোক সমাগম দেখে তিনি বলেন, আজকের তুলনায় আগামীকাল রাজস্ব আয় আরো বাড়বে।


ঈদের দিনে শুধু লাউয়াছড়া জাতীয় উদ্যানেই নয়, উপজেলার মাধবপুর লেক, হামহাম জলপ্রপাত, অরণ্য নিবাস ইকো রিসোর্ট, টিলাগাঁ ইকো পার্ক-সহ পর্যটনকেন্দ্র গুলোতে ছিলো উপছে পড়া ভীড়। ঈদের দিনের মত আজ শনিবার ঈদের তৃতীয় দিনেও কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ উপজেলার সবকটি পর্যটন স্পটে ছিল সর্ববয়সী পর্যটকদের সরব উপস্থিতি। সকালে দমকা হাওয়ার সাথে শীলা বৃষ্টির পর সূর্যের দেখা মিলতেই চতুর্দিক থেকে কানে বাজে হৈ-হুল্লোড় আর সাউন্ডবক্স-মাইকের আওয়াজ। বেলা বাড়ার সাথে সাথে লাউয়াছড়া আর মাধবপুর লেকে পর্যটকদের বহনকারী গাড়ির সারি বাড়তে থাকে। গাড়ি থেকে নেমে তারা টিকেট সংগ্রহ করে ভেতর প্রবেশ করেছেন। টিকিট কাউন্টারের সামনে চোখে পড়ল লম্বা লাইন। সবাই নির্ধারিত মুল্যে টিকিট নিয়েই ভেতরে ঢুকে ঘোরাফেরা করছেন।


অনেকে দল বেঁধে ঘুরছেন, ছবি তুলছেন। কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান, ও মাধবপুর লেক, অরণ্য নিবাস ইকো রিসোর্ট, টিলাগাঁ ইকো পার্ক সহ দর্শনীয় স্থান ঘুরতে সিলেট অঞ্চলের মানুষজন ছাড়াও, ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে ছুটে আসেন পর্যটকরা। রয়েছে বিদেশী পর্যটকদের উপস্থিতি। পরিবার-পরিজন নিয়ে যারা ঘুরতে এসেছেন, তারা সঙ্গে ইকো-ট্যুরিস্ট গাইড নিয়ে ঘুরে ঘুরে প্রকৃতির সঙ্গে পরিচিত হওয়ার চেষ্টা করছেন। আর দল বেঁধে আসা লোকজন আনন্দ-উল্লাসে মেতে ছবিতে স্মৃতির ফ্রেমবন্দি হচ্ছেন। তাদের নিরাপত্তায় ছিল টুরিস্ট পুলিশের সদস্যরা। বনের ভেতর এবং বাহিরে ছিল টুরিস্ট পুলিশের অবস্থান।


চট্টগ্রাম থেকে সপরিবার নিয়ে ঘুরতে আসা এনামুল হক চৌধুরী বলেন, এই জায়গা আমার জন্মস্থান এই জন্মমাটিকে কিকরে ভুলতে পাড়ি আমি সবুজ বন অবলোকনে ভালোই লেগেছে।


কমলগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কমলগঞ্জ পর্যটন উন্নয়ন পরিষদের সভাপতি সাংবাদিক শাহিন আহমেদ বলেন, ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি ঈদ মানে ঘুরাঘুরি ঈদের ছুটিতে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে ঘুরে আসুন চায়ের রাজ্যে


কমলগঞ্জ থানার ওসি সঞ্জয় চক্রবর্তী বলেন, ঈদে কমলগঞ্জ উপজেলার সকল পর্যটনকেন্দ্রে পর্যটকদের নিরাপত্তায় এবং সব ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে  টুরিস্ট পুলিশের পাশাপাশি পুলিশের টহল দল মাঠে রয়েছে। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন বলেন, পর্যটকদের নিরাপত্তায় উপজেরা প্রশাসন সার্বক্ষণিক নজরদারি করছে।


আরএক্স/