রাশিয়া থেকে রুপপুরের মালামাল নিয়ে আসা এম,ভি 'লিবার্টি হারভেস্ট' মোংলা বন্দরে ভিড়েছে


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:১৭ অপরাহ্ন, ২রা জুলাই ২০২৩


রাশিয়া থেকে রুপপুরের মালামাল নিয়ে আসা এম,ভি 'লিবার্টি হারভেস্ট' মোংলা বন্দরে ভিড়েছে
এম,ভি 'লিবার্টি হারভেস্ট' মোংলা বন্দরে ভিড়েছে

রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দর থেকে ছেড়ে আসা পানামা পতাকাবাহী জাহাজ এম,ভি লিবার্টি হারভেস্ট মোংলা বন্দরে ভিড়েছে। 


রবিবার (২ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বন্দরের ৭নম্বর জেটিতে ভিড়ে এ জাহাজটি। এর আগে গত ৩মে রাশিয়া থেকে সরাসরি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে রুপপুরের পণ্যবাহী জাহাজ লিবার্টি হারভেস্ট। জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এইচ এস আর ওসান ট্রেড'র ব্যবস্থাপক (মোংলা) বিপ্লব খাঁন জানান, গত ৩ মে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দর থেকে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন ধরণের মেশিনারী পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে এম,ভি লিবার্টি হারভেস্ট। 


এরপর পানামা পতাকাবাহী এ জাহাজটি রবিবার দুপুর সাড়ে ১২টার দিকে মোংলা বন্দরের ৭নম্বর জেটিতে ভিড়েছে। জাহাজটিতে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ১হাজার ১৩৭দশমিক ৪৪৯মেট্টিক টন ওজনের ৯৭৫প্যাকেজ মেশিনারী পণ্য এসেছে। 


দুপুর ২টা থেকে জাহাজটি হতে এ সকল পণ্য খালাসের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন শিপি এজেন্ট কর্মকর্তা বিপ্লব খাঁন। তিনি বলেন, জাহাজ থেকে খালাসকৃত পণ্য রাখা/সংরক্ষণ/ডাম্পিং করা হবে বন্দর জেটির সেডে। জাহাজের সমুদয় পণ্য খালাসে সময় লাগবে তিন দিন। এরপর জেটির সেডে ডাম্পিং করা এ পণ্য সড়ক পথে নেয়া হবে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে। 


এর আগে গত ২৯মে রাশিয়া থেকে সরাসরি রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে ভিড়েছিলো এম,ভি আনকা স্কাই। তারও আগে গত ৬মে রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে রাশিয়া থেকে সরাসরি মোংলা বন্দরে এসেছিলো বিদেশী জাহাজ এম,ভি আনকা সান। 


এছাড়া গত ২৫এপ্রিল রাশিয়া থেকে রুপপুরের মালামাল নিয়ে সরাসরি মোংলা বন্দরে এসেছিলো এম,ভি ইয়ামাল অরলান। আর ইয়ামাল অরলানের আগে এসেছিলো এম,ভি ড্রাগনবল ও এম,ভি কামিল্লা। উল্লেখ্য, সাম্প্রতিককালে ৭টি জাহাজ কোম্পানীর ৬৯টি জাহাজে রুপপুরের পণ্য পরিবহণে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। 


যার ফলে নিষেধাজ্ঞার বাহিরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে রুপপুরের পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে আসছে। আর নিষেধাজ্ঞার তালিকায় থাকা জাহাজগুলো রাশিয়া থেকে পণ্য নিয়ে ভারত ট্রানজিট হয়ে আসছে মোংলা বন্দরে।


আরএক্স/