বিচ্ছিন্নতাবাদীরা রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ঢুকে সংঘর্ষে জড়াচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৯:২২ অপরাহ্ন, ৭ই জুলাই ২০২৩


বিচ্ছিন্নতাবাদীরা রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ঢুকে সংঘর্ষে জড়াচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
ছবি: সংগৃহীত

মিয়ানমার থেকে কিছু বিচ্ছিন্নতাবাদী বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ঢুকে নেতৃত্ব নিয়ে সংঘর্ষে জড়াচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।


শুক্রবার (৭ জুলাই) বিকালে রাজধানীর নটরডেম কলেজে উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম আয়োজিত এক আলোচনা সভা শেষে সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।


আসাদুজ্জামান খান বলেন, মিয়ানমারে আরাকান আর্মি ও কুকি-চিনসহ প্রায় ৩০টি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী সব সময় সংঘর্ষে লিপ্ত রয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠী সেখান থেকেই এসেছে। এর ফলে হয়তো রোহিঙ্গা ক্যাম্পে তাদের দু’চারজন অনুপ্রবেশ করেছে। তাদের মধ্যে এখানে কে নেতৃত্ব দেবে, সেটা নিয়েই সংঘর্ষ হচ্ছে।


আরও পড়ুন: ঈদুল আজহা শান্তিপূর্ণভাবে উদযাপিত হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী


মন্ত্রী বলেন, মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী জনগোষ্ঠী যারা রয়েছে, তারাই রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ঢুকছে এবং হত্যার ঘটনা ঘটাচ্ছে। এসব বিছিন্নতাবাদীরা যাতে সীমান্তে অনুপ্রবেশ করতে না পারে, সেজন্য আমরা বর্ডার ফোর্সকে আরও শক্তিশালী করছি। আমরা দুটি হেলিকপ্টার কিনেছি, সারা বর্ডারে সেন্সর লাগাচ্ছি। যে সমস্যাই সামনে আসছে, সেটা সমাধান করছি।


স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আজকের ঘটনাটি (রোহিঙ্গা ক্যাম্পে দুই পক্ষের গোলাগুলিতে পাঁচজন নিহত) আমাদের আরও বিস্তারিত জানতে হবে। তদন্ত প্রতিবেদন পেলে আমরা আরও বিস্তারিত জানতে পারব।


জেবি/ আরএইচ