লক্ষ্মীপুরে ওসির বিরুদ্ধে মামলা দিতে এসপিকে আদালতের নির্দেশ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৪২ অপরাহ্ন, ৮ই জুলাই ২০২৩


লক্ষ্মীপুরে ওসির বিরুদ্ধে মামলা দিতে এসপিকে আদালতের নির্দেশ
অভিযুক্ত কর্মকর্তারা

লক্ষ্মীপুরে প্রতিবন্ধীকে ধরে এনে থানায় নির্যাতনের অভিযোগে পুলিশের তিন কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দিয়েছেন আদালত। লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার (এসপি) মাহফুজ্জামান আশরাফকে এ মামলা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি অঞ্চল সদর আদালতের বিচারক মো. তারেক আজিজ এ নির্দেশ দেন।


অভিযুক্ত তিন কর্মকর্তা হলেন, সদর মডেল থানার ওসি মোসলেহ উদ্দিন, শহর পুলিশ ফাঁড়ির পরিদর্শক (ইনচার্জ) জহিরুল আলম ও এসআই মো. জুয়েল।


বৃহস্পতিবার (৬ জুলাই) রাতে আদালতের বেঞ্চ সহকারী জসিম উদ্দিন এসব তথ্য নিশ্চিত করেছেন। 


তিনি বলেন, নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারন) আইনের ৫(২) ধারা এবং একই আইনের ৮(১) ধারা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে তদন্তকাজ সম্পন্ন করতে লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপারকে নির্দেশ দিয়েছেন আদালত। আদালতের নির্দেশনা জেলা পুলিশ সুপারকে পাঠানোর প্রস্তুতি চলছে। আদেশ প্রাপ্তির ২ কার্যদিবসের মধ্যে মামলার নম্বরসহ অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এ আদেশের কপি পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজিকে দেওয়ার জন্যেও নির্দেশ দিয়েছেন বিচারক।


বাদীর আইনজীবী মোসাদ্দেক হোসেন বাবর বলেন, বাদী দেলোয়ারা বেগমের ছেলে আরিফ হোসেন প্রতিবন্ধী। তার ছেলেকে ধরে নিয়ে অভিযুক্তরা অমানবিক নির্যাতন করেছেন। আদালতের বিচারক অভিযোগটি আমলে নিয়েছেন। এ ঘটনায় জেলা পুলিশ সুপারকে ওই তিন কর্মকর্তার বিরুদ্ধে মামলা করার জন্য নির্দেশ দিয়েছেন আদালত।


আদালত সূত্র জানায়, ১৯৯৮ এর ২০০ ধারায় এবং নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারন) আইন, ২০১৩ এর ৪(১) অনুযায়ী অভিযোগটি লিপিবদ্ধ করা হয়। এতে উল্লেখ করা হয়, সোমবার (৩ জুলাই) বিকেল ৪টার দিকে বাদী দেলোয়ারার প্রতিবন্ধী ছেলে আরিফ হোসেনকে তাদের ঘর থেকে তুলে এনে অমানবিক নির্যাতন করেন অভিযুক্তরা।


মামলার বাদী দেলোয়ারা বেগম লক্ষ্মীপুর পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের আসলামুদ্দিন বেপারী বাড়ির মৃত আবুল খায়েরের স্ত্রী। অভিযোগে তিনি বলেন, ‘জমি নিয়ে জনৈক খোকন প্রফেসরের সঙ্গে আমাদের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। এর জের ধরে খোকন বিভিন্ন লোক দিয়ে আমার ছেলেদের মামলা দিয়ে হয়রানি করে আসছে। ৩ জুলাই বিকেলে আমার প্রতিবন্ধী ছেলে আরিফকে।  


এসআই জুয়েল ঘর থেকে তুলে নিয়ে যান। এরপর থানায় নিয়ে তাকে অমানবিক নির্যাতন করা হয়।’


সদর মডেল থানার ওসি মোসলেহ উদ্দিন বলেন, একটি মামলা হয়েছে শুনেছি। তবে বিস্তারিত কিছুই জানি না।


এসপি মাহফুজ্জামান আশরাফ বলেন, শুনেছি মামলা হয়েছে। তবে আদালতের কোনো আদেশের কপি এখনো হাতে পাইনি।


আরএক্স/