পশ্চিমবঙ্গে নির্বাচনে সহিংসতায় নিহত ২৬


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬:২৮ অপরাহ্ন, ৮ই জুলাই ২০২৩


পশ্চিমবঙ্গে নির্বাচনে সহিংসতায় নিহত ২৬
ছবি: সংগৃহীত=

ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনে  শনিবার (৮ জুলাই) সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে শেষ বিকেল ৫টা পর্যন্ত। এদিন ভোটকে কেন্দ্র করে ছড়িয়ে পড়েছে সংঘর্ষ ও সহিংসতা। গেল রাত থেকে এখন পর্যন্ত বিজেপি, তৃণমূলসহ বিভিন্ন দলের ২৬ কর্মী মারা গেছেন।


জানা গেছে, রাজ্যের ২২টি জেলার ৬৩ হাজার ২২৯টি গ্রাম পঞ্চায়েত আসন, ৯ হাজার ৭৩০টি পঞ্চায়েত সমিতির আসন এবং ৯২৮টি জেলা পরিষদের আসনে প্রার্থীরা লড়ছেন এ নির্বাচনে। এতে ভোটাধিকায় প্রয়োগ করবেন ৫ কোটি ৬৭ লাখের বেশি ভোটার। নির্বাচনের ফলপ্রকাশ করা হবে ১১ জুলাই।


আরও পড়ুন: লাখ লাখ বাংলাদেশির ব্যক্তিগত তথ্য ‘ফাঁস’


এদিকে,পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত পুরো রাজ্যে সহিংসতায় ২৬ জন নিহত হওয়ার হয়েছেন। আহত হয়েছেন সহস্রাধিক। হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।


ভোটের দিন সকালেই উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ, রেজিনগর, বেলডাঙ্গা ও তুফানগঞ্জে সংঘর্ষ–হামলায় নিহত হয়েছেন  ৫জন। আহত হয়েছে আরও অনেকে। চব্বিশ পরগনায় ভাঙচুর ও তালা ঝুলিয়ে দিয়েছে নির্দলীয় প্রার্থীর সমর্থকরা।


আরও পড়ুন: পাবজি খেলতে গিয়ে প্রেম, ৪ সন্তান নিয়ে পাকিস্তান থেকে ভারতে প্রেমিকা


এবারের সহিংসতা ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনকে ছাড়িয়ে গেছে। তাই নির্বাচন নিয়ে তোপের মুখে পড়েছে রাজ্য নির্বাচন কমিশন।


এর আগে ২০১৮ সালের নির্বাচনে ত্রিস্তর পঞ্চায়েতের ৩৪ শতাংশ আসন বিনা যুদ্ধে জিতেছিলেন শাসক দল তৃণমূলের প্রার্থীরা। বাকি আসনেও সিংহভাগ দখল করেছিল শাসকদল তৃণমূল কংগ্রেস।


জেবি/এসবি