রাশিয়া-ইউক্রেন সংকট: আতঙ্কে বাংলাদেশিরা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রাশিয়া-ইউক্রেন সংকট: আতঙ্কে বাংলাদেশিরা

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে হামলা শুরু করেছে রাশিয়া। ইতোমধ্যে রুশ বাহিনীর বোমা হামলায় অন্তত সাতজন মারা গেছে বলে জানিয়েছে ইউক্রেনের পুলিশ। এমন অবস্থায় দেশের মানুষ আতঙ্কিত হয়ে পড়েছেন। ইতোমধ্যে শহরটি ছেড়ে অন্যত্র পালাতে শুরু করেছেন এর লাখ লাখ বাসিন্দা। এদিকে বাংলাদেশিরাও আতঙ্কিত হয়ে পড়েছেন। সেখানে বসবাস করে এক থেকে দেড় হাজারের মত বাংলাদেশি। কেউ কেউ ব্যবসা করেন, আবার অনেকে গেছেন পড়তে।

ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে একটি ভিডিওবার্তা পাঠিয়েছেন সেখানকার খারকভ শহরে বসবাসরত এক বাংলাদেশি।

ভিডিওবার্তায় ওই প্রবাসী বাংলাদেশি সেখানে পূর্ব ইউক্রেনে বসবাসরত সব বাংলাদেশিকে পশ্চিম ইউক্রেনে দ্রুত সরে যেতে অনুরোধ করেছেন।

তিনি বলেন, ‘এখন ২৪ ফেব্রুয়ারি ২০২২ সাল। আমি ইউক্রেনের খারকভ শহর থেকে বলছি। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যে সংকট চলছিল তা এখন আরও সিরিয়াস অবস্থায় দাঁড়িয়েছে। আজ ভোর ৫টা থেকে ইউক্রেনের পূর্বাঞ্চল থেকে বিভিন্ন জায়গায় যুদ্ধ শুরু হয়ে গেছে। আমার বিনীত অনুরোধ খারকভ এলাকায় সেসব বাসিন্দা রয়েছেন, তারা সাবধানে থাকবেন, শিক্ষার্থীরা নিরাপদ স্থানে থাকবেন। সুযোগ পেলে পূর্ব ইউক্রেন থেকে পশ্চিম ইউক্রেনে চলে যাবেন। গতকাল (মঙ্গলবার) ইউক্রেনের সময় রাত ১১টায় বাংলাদেশ অ্যাম্বাসির সঙ্গে একটা মিটিং হয়েছে। বাংলাদেশ অ্যাম্বাসি থেকে বলা হয়েছে সবাই যেন সেফ জোনে চলে যায়। কেউ যেন দেরি না করে। আপনারা যারা খারকভ শহরে আছেন, ওডেসা ও সুমিতে যেসব বাঙালি আছেন তারা যেন দ্রুত পশ্চিম ইউক্রেনে চলে যায়। আমাদের জন্য দোয়া করবেন, আমরা সবাই যেন নিরাপদে ও সুস্থ্য থাকি সেই কামনা করবেন। আল্লাহ হাফেজ।

ওআ/