ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে ১৮ তলা ভবনের অনুমোদন বাতিল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:১৯ অপরাহ্ন, ১০ই জুলাই ২০২৩


ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে ১৮ তলা ভবনের অনুমোদন বাতিল
১৮ তলা ভবন

পুরানা পল্টনের ১ নং হোল্ডিংয়ের প্রায় ২৬ কাঠা জায়গায় নির্মিত হচ্ছিলো ১৮ তলা ভবন। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ফারস ডেভেলপার কোম্পানি ইতোমধ্যে ভবনের মূল কাঠামো নির্মাণ করেছেন। জেলা প্রশাসন, ঢাকা এর চলমান অবৈধ দখলদারদের হতে সরকারি জমি উদ্ধারকালে বের হয়ে আসে থলের বিড়াল।


বিস্তারিত পর্যালোচনায় জানা যায়, এটি সরকারের পরিত্যক্ত সম্পত্তি।  ০১ নং পুরানা পল্টন হোল্ডিংস্থ জমিটি গণপূর্ত মন্ত্রণালয়ের পরিত্যক্ত অনুবিভাগ-০৯ বিগত ২৩ সেপ্টেম্বর ১৯৮৬ তারিখে প্রকাশিত গেজেট অনুসারে সরকারি সম্পত্তি ও পরিত্যক্ত বাড়ী। 


ঢাকা মহানগর জরিপ অনুযায়ী, এ জমিটির ১২.৭৯ শতক খাস জমি। জেলা প্রশাসন, ঢাকা গত ৬ মাসে ঢাকা শহরের দীর্ঘদিন যাবত অবৈধ দখলে থাকা সরকারের সম্পত্তি উদ্ধারের উদ্যোগ গ্রহণ করে। এ উদ্যোগের অংশ হিসেবে রেকর্ড পর্যালোচনাকালে বের হয়ে আসে ১ নং পুরানা পল্টনের বাড়ীর এ তথ্য। সরকারের দপ্তরসমূহকে অন্ধকারে রেখে ফারস ডেভেলপার কোম্পানি বহুতল ভবনের অনুমোদন নিয়ে ইতোমধ্যে ১৮ তলার সুপারস্ট্রাকচার নির্মাণ করেছে।স্থানীয়ভাবে জানা যায়, জমিটির অবস্থান বিবেচনায় এর বাজারমূল্য প্রায় ১৫০ কোটি টাকা।


জেলা প্রশাসন, ঢাকা রাজউকের সাথে যোগাযোগ করে এ জমিটি ১ নং খাস খতিয়ানভুক্ত জমি এবং পরিত্যক্ত সম্পত্তির তালিকাভুক্ত জমি হওয়ায় ভবন নির্মাণ অনুমোদন বাতিলের প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণের জন্য পত্র  প্রেরণ করা হয়।


আরও পড়ুন: বঙ্গবাজার অগ্নিকাণ্ড: ক্ষতিগ্রস্ত কর্মচারীদের ঢাকা জেলা প্রশাসনের অর্থ সহায়তা


ইমারত নির্মাণ আইন, ১৯৫২ এর ধারা ০৯ এবং ঢাকা মহানগর ইমারত বিধিমালা, ২০০৮ অনুসারে অনুমোদন পত্রের শর্তাবলির ঙ নং ক্রমিক এর প্রেক্ষিতে গত ০৬ জুলাই ২০২৩ তারিখ বিসি কমিটিতে ভবনটির নির্মাণ অনুমোদন বাতিল করা হয়।  নির্মাণ অনুমোদন বাতিলের বিষয়টি জানিয়ে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ হতে ০৬ জুলাই ২০২৩ তারিখ ফারস হোল্ডিং এন্ড এসোসিয়েটস লি. এর ব্যবস্থাপনা পরিচালক আকরাম হোসেন এবং নুর বিল্ডার্স লি: এর ব্যবস্থাপনা পরিচালক মো. লোকমান মাহমুদ ও আবুল কাশেমকে চিঠি দেয়া হয়েছে। 


জাল জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে অনুমোদনটি রাজউক কর্তৃক বাতিল হওয়ায় সরকারের সম্পত্তিটি সরকারের নিয়ন্ত্রণে এলো। 


আরও পড়ুন: অভিনেত্রী সুজাতাকে বাড়ি উপহার দিয়েছে ঢাকা জেলা প্রশাসন


এ বিষয়ে ঢাকা জেলার জেলা প্রশাসক জনাব মোহাম্মদ মমিনুর রহমান জানান,  জাল জালিয়াতি এবং প্রতারণার মাধ্যমে যে সকল চক্র সরকারের মূল্যবান সম্পত্তি দখল ও ভোগ করছে তাদের তালিকা প্রণয়ন করা হয়েছে। এসকল চক্র যত শক্তিশালী হোক না কেনো তাদের অবৈধ গ্রাস হতে পর্যায়ক্রমে উচ্ছেদ করে সরকারের অনুকূলে আনা হবে।এছাড়াও যেসব সরকারি সম্পত্তিতে অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থার নেয়ার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।


জেবি/এসবি