বাদাম বিক্রি করে জীবিকা নির্বাহ করে বিরামপুরের দৃষ্টিপ্রতিবন্ধী রাজু


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:১৫ অপরাহ্ন, ১৫ই জুলাই ২০২৩


বাদাম বিক্রি করে জীবিকা নির্বাহ করে বিরামপুরের দৃষ্টিপ্রতিবন্ধী রাজু
দৃষ্টিপ্রতিবন্ধী রাজু

চোখে আলো নেই তবু অদম্য স্বপ্ন। ভিক্ষা বৃত্তি নয় ব্যবসাকে বেছে নিয়েছেন দৃষ্টি প্রতিবন্ধী রাজু। প্রতিদিন সকালে লাঠিতে ভর করে গলায় বাদাম ও বুটের প্যাকেট নিয়ে ঘোরেন শহরের অলিতে গলিতে। দিন শেষে যা বিক্রি করে যা আয় করেন তাই দিয়ে সংসার চালান।


দৃষ্টি প্রতিবন্ধী রাজু আহম্মেদ এর বাড়ী দিনাজপুর বিরামপুরপৌরশহরের দোশরা পলাশবাড়ী। পবিরারে  উপার্জন করার মত রাজু ছাড়া আর কেউ নেই। রাজুর স্ত্রী প্রতিদিন বাদাম ও বুট ভেজে প্যাকেট করে বিক্রির উপযোগী করে দেন  সেই বাদাম ও বুট বিক্রিই দৃষ্টি প্রতিবন্ধী রাজুর পেশা ও নেশা।


জমি জমা বলতে রাজুর কিছুই নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহারের ঘরই এখন তার স্থায়ী সম্পদ।  তিনি এখন স্ত্রীকে নিয়ে বসবাস করছেন বিরামপুরের খাঁনপুর ইউনিয়নের পশ্চিম জয়দেবপুর গুচ্ছ গ্রামে।  দৃষ্টি প্রতিন্ধী হিসেবে সরকারি ভাতা পান মাসে ৮৫০টাকা।  নিজের উপার্জন ও সরকারি ভাতাতেই চলে রাজুর  সংসার।  তবে  রাজু বলেন, ৮৫০ টাকা দিয়ে একজন লোকের জীবন যাপন সম্ভব নয়। তাই তিনি প্রতিবন্ধী ভাতা বাড়ার দাবি জানান।  তবে তিনি সরকারি ঘর ও প্রতিবন্ধী ভাতা পেয়ে বড়ই খুশি।  


রাজু আরো জানান, বিরামপুর শহর থেকে অনেক দূরে গুচ্ছগ্রামে তাকে থাকতে হয় প্রতিদিন তাকে বিরামপুর শহরে আসতে ভ্যান ভাড়া যে টাকা লাগে তা তার কাছে খুবই বেশি মনে হয়, তাই তিনি বিরামপুর উপজেলা নির্বাহী অফিসারের নিকট আবেদন করেন বিরামপুর পৌর শহরের আশেপাশে কোন গুচ্ছগ্রামে যদি তার একটি ঘর বরাদ্দ করা হয়।


আরএক্স/