দেশে ডেঙ্গুর জরুরি পরিস্থিতি চলছে: বিএমএ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৭:১৯ অপরাহ্ন, ১৬ই জুলাই ২০২৩


দেশে ডেঙ্গুর জরুরি পরিস্থিতি চলছে: বিএমএ
ফাইল ছবি

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) বলেছে, ঢাকাসহ সারাদেশে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। প্রতিদিন শত শত মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন। ইতোমধ্যে এ বছরে ডেঙ্গুতে ১০০ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে দেশে এখন ডেঙ্গুর জরুরি পরিস্থিতি চলছে।


রবিবার (১৬ জুলাই) দুপুরে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু প্রতিরোধ ও নিয়ন্ত্রণবিষয়ক বৈজ্ঞানিক সেমিনারে বিশেষজ্ঞ ও বিএমএ নেতারা এসব কথা বলেন।


বিএমএর কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এবং সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মুশতাক হোসেন জানান, “২০২২ ও ২০২৩ সালের মধ্যে ডেঙ্গু সংক্রমণের মধ্যে কোনো বিরতি ছিল না। অপরিকল্পিত তড়িৎ নগরায়ণ, জনঘনত্ব, গ্রাম ও শহরে অপরিচ্ছন্ন পরিবেশ ডেঙ্গু পরিস্থিতিকে খারাপ করেছে।”


আরও পড়ুন: ডেঙ্গু বিষয়ে ৫ বার্তা দিল স্বাস্থ্য মন্ত্রণালয়


ডেঙ্গুর ৪টি ধরনেই মানুষ আক্রান্ত হচ্ছে জানিয়ে তিনি বলেন, “এখন জনস্বাস্থ্য জরুরি পরিস্থিতি চলছে। এটি জাতীয় উদ্বেগের কারণ।”


সেমিনারে বিএমএর মেডিকেল জার্নালের চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আতিকুল হক ডেঙ্গুর বিভিন্ন উপসর্গ বর্ণনা করেন। পাশাপাশি তিনি বলেন, “চিকিৎসকদের উচিত ডেঙ্গুর চিকিৎসাবিধি বা প্রটোকল অনুসরণ করে চিকিৎসা দেওয়া।”


আরও পড়ুন: ডেঙ্গুতে আইডিয়াল স্কুলের ছাত্রের মৃত্যু


প্রধান অতিথির বক্তব্যে বিএমএর সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, “ডেঙ্গু রোগীদের জন্য জ্যেষ্ঠ চিকিৎসকদের আরও বেশি সময় দিতে হবে। পাশাপাশি সরকার, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরকে ডেঙ্গুর ব্যাপারে আরও সক্রিয় হতে হবে।”


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন বিএমএর মহাসচিব ইহতেশামুল হক চৌধুরী ও মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ মো. মোস্তাফিজুর রহমান।


জেবি/এসবি