ফেসবুক ব্যবহার সীমিত করল রাশিয়া


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ফেসবুক ব্যবহার সীমিত করল রাশিয়া

ইউক্রেনে রাশিয়ার হামলা ইস্যুতে ফেসবুক বেশ কয়েকটি ক্রেমলিনের সমর্থক অ্যাকাউন্টে বিধিনিষেধ আরোপ করে গত বৃহস্পতিবার। এর জেরে রুশ কর্তৃপক্ষ শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) ফেসবুকে প্রবেশ সীমিত করে দেয়। খবর বিবিসির।

রাশিয়ার রাষ্ট্রীয় যোগাযোগ নিয়ন্ত্রণকারী সংস্থা রোসকোমনাডজোর জানিয়েছে, চারটি মিডিয়া আউটলেট আরআইএ নিউজ এজেন্সি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভেজদা টিভি, গেজেটা.আরইউ ও লেন্টা.আরইউ- এর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে বলা হলেও ফেসবুক তা করেনি।

মেটার ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ বিবিসিকে বলেন, রুশ কর্তৃপক্ষ এই চারটি মিডিয়া প্রতিষ্ঠানের ফ্যাক্ট চেকিং বন্ধের জন্য ফেসবুকের কাছে আবেদন জানিয়েছিল। তবে ফেসবুকের পক্ষ থেকে তা প্রত্যাখ্যান করা হয়েছে। 

রুশ কর্তৃপক্ষের আশঙ্ক্ষা, সামাজিক মাধ্যম ব্যবহার করে রুশ নাগরিকদের উত্তেজিত করার চেষ্টা করছে বিরোধীরা। মূলত যেকোনো অপপ্রচার রুখতেই ফেসবুককে তথ্য যাচাই-বাছাইয়ের অনুরোধ করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অনেক রুশ নাগরিক ফেসবুকে রাশিয়ার সামরিক অভিযান সমর্থন করছে। তারা পুতিনের সমর্থনে বিভিন্ন ইতিবাচক পোস্ট দিচ্ছে। গত কয়েক বছর ধরেই দেশটি ইন্টারনেটসহ গুরুত্বপূর্ণ প্রযুক্তির ওপর কঠোর নিয়ন্ত্রণ নিতে চাইছে। এর আগেও রাশিয়ায় টুইটারের গতি কমিয়ে দেওয়া হয়েছিল।

ওআ/