আজও রাজধানীতে চলছে শিক্ষকদের আন্দোলন কর্মসূচি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০২:৪৫ অপরাহ্ন, ২০শে জুলাই ২০২৩


আজও রাজধানীতে চলছে শিক্ষকদের আন্দোলন কর্মসূচি
ছবিটি রাজধানীর জাতীয় প্রেস ক্লাব থেকে তোলা। জনবাণী

বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে টানা দশ দিন ধরে অবস্থান কর্মসূচি পালন করছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। এ আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করে আজ থেকে নতুন করে যোগ দিচ্ছে বাংলাদেশ শিক্ষক সমিতি।


বৃহস্পতিবার (২০ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করছেন তারা।


কর্মসূচিতে বাংলাদেশ শিক্ষক সমিতির প্রধান সমন্বয়কারী ও সাধারণ সম্পাদক কাওছার আহমেদ জানান, শিক্ষামন্ত্রী বলেছেন - ‌‘যারা সরকারি চাকরি পায় না তারাই বেসরকারি চাকরি করে। যারা ক্যাডার সার্ভিসে সুযোগ পায় না তারা নন ক্যাডারে যায়।’ এমন কথা বলে তিনি আসলে সরকারি-বেসরকারি চাকরিজীবীদের মাঝে বৈষম্য উস্কে দিয়েছেন।


আরও পড়ুন: মমতাময়ী প্রধানমন্ত্রী অবশ্যই শিক্ষকদের পাশে দাঁড়াবেন: দোলন


শিক্ষামন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনি নিজে একজন চিকিৎসক হয়ে আজ মন্ত্রী হয়ে বসে আছেন। অথচ আপনার স্বপ্ন মন্ত্রী হওয়া ছিল না। আজ যারা বেসরকারি শিক্ষক তারা সরকারি শিক্ষক হতে চাইলেও ইচ্ছার বিপরীতেই বেসরকারি খাতে শিক্ষকতা করছে শুধু সম্মানের জন্য। 


এর আগে শিক্ষকদের দাবির প্রেক্ষিতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। তবে ওই বৈঠকে শিক্ষকদের দাবির বিষয়ে কোনো সুরাহা হয়নি। জাতীয়করণের বিষয়ে শিক্ষামন্ত্রী তাদের সুনির্দিষ্ট কোনো আশ্বাস দিতে পারেননি। মন্ত্রী কেবল বলেছেন, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের বিষয়ে দুটি কমিটি গঠন করা হবে।


জেবি/ আরএইচ/