বৃষ্টির অভাবে ব্যাহত আউশের আবাদ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৫৭ অপরাহ্ন, ২৫শে জুলাই ২০২৩


বৃষ্টির অভাবে ব্যাহত আউশের আবাদ
ছবি: সংগৃহীত

চলতি বর্ষা মৌসুমে দেখা মেলেনি কাঙ্ক্ষিত বৃষ্টির। তাই পানির অভাবে আশানুরূপ আউশ ধানের চাষ করতে পারেননি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার কৃষকরা।


এদিকে কৃষি বিভাগ বলছে, পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় উপজেলায় এবার লক্ষ্যমাত্রার এক-চতুর্থাংশ জমিতে আউশ ধানের আবাদ হয়েছে।


কৃষকরা জানান, পানির অভাবে তাদের বেশির ভাগই চলতি মৌসুমে আউশ ধান চাষ করতে পারেননি। তবে আমন মৌসুমের শুরু থেকেই জমি প্রস্তুত করে চারা রোপণ করছেন তারা। কিন্তু বৃষ্টি না হওয়ায় এবার গত বছরের তুলনায় ধান চাষে খরচ বাড়বে।


উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, কালগঞ্জে এ বছর সাড়ে ১২ হাজার হেক্টর জমিতে আউশ ধানের চাষাবাদের লক্ষ্যমাত্রা ছিল। তবে সময়মতো বৃষ্টি না হওয়ায় মাত্র সাড়ে ৩ হাজার হেক্টর জমিতে আউশ আবাদ করা হয়েছে। 


এদিকে এ উপজেলায় ব্যাপক হারে আমন ধানেরও চাষ হয়। এবার ১৭ হাজার ৩০৫ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তীব্র ধরায় আউশের আবাদ ব্যাহত হলেও গত কিছুদিন ধরে আমন ধানের চারা রোপণ করছেন কৃষকরা।


আরও পড়ুন: কমলগঞ্জে ধলাই নদীর পানি বৃদ্ধি, বন্যার আশঙ্কা


উপজেলার শমশেরনগর, আলীনগর, রহিমপুর ও পতনঊষার ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা নায়, প্রচণ্ড গরমের মধ্যে কৃষকরা অল্প পানি দিয়ে জমি প্রস্তুত করছেন। অনেকেই চারা রোপণ করছেন।


পতনঊষার ইউনিয়নের কৃষক দুলাল মিয়া বলেন, আমি আউশ ধানের জন্য বীজতলা তৈরি করেও পানির অভাবে চারা রোপণ করতে পারিনি। এরপর আমন ধানের চারা তৈরি করে গত দুদিন ধরে রোপণ করছি। আগামী দুই সপ্তাহের মধ্যে চারা রোপণ শেষ করতে হবে।


কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা জয়ন্ত কুমার রায় বলেন, এই উপজেলায় সব মৌসুমে ধান চাষ করা হয়। অনাবৃষ্টির কারণে এবার আউশ চাষ অনেকটা ব্যাহত হয়েছে। এবার লক্ষ্যমাত্রার চার ভাগের এক ভাগ জমিতে আউশ ধান চাষাবাদ করেছেন কৃষকরা। তবে আষাঢ়ের বৃষ্টিতে জমি প্রস্তুত করার পাশাপাশি চারা রোপণ করছেন অনেকেই।


জেবি/ আরএইচ/