দেশের সর্ববৃহৎ মৎস্য উৎপাদন খাত সুন্দরবন তিন মাস বন্ধ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:২২ পূর্বাহ্ন, ৩০শে জুলাই ২০২৩


দেশের সর্ববৃহৎ মৎস্য উৎপাদন খাত সুন্দরবন তিন মাস বন্ধ
সুন্দরবন। ছবি: জনবাণী

মো. রউফ কয়রা(খুলনা) প্রতিনিধি: দেশের সর্ববৃহৎ মৎস্য উৎপাদন খাত সুন্দরবনে প্রায় ১০ লক্ষাধিক দরিদ্র জনগোষ্ঠী মাছ,কাঁকড়া, মুধু, গোলপাতা আহরণ করে জীবিকা নির্ভর করে থাকে। জানা গেছে, দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলীয় জেলা বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরার নিকটবর্তী এলাকার পাশদিয়ে বয়ে গেছে সুন্দরবন। 


এসব জেলার ১০ লক্ষ দরিদ্র মানুষ সুন্দরবনে বিভিন্ন প্রজাতির মাছ, কাঁকড়া শিকার করে থাকে। তিন মাস সুন্দরবন বন্ধ থাকায় চরম ভোগান্তি পোয়াতে হচ্ছে। 


জেলে পরিবারের সূত্রে জানা যায়, তিন মাস সুন্দরবন বন্ধ দূর্বীসহ হয়ে দাঁড়িয়েছে জীবন-জীবিকা তাঁরা আরো বলছে বর্তমান নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের যে দাম তা কিনে খেতে হিমসিম খেয়ে যাচ্ছি। এদিকে ছেলে, মেয়ের লেখা পড়ার খরজ কোনো রকম ভাবে চলছে। তবে খোঁজ নিয়ে জানা গেছে লেখা পড়ার খরজ ঠিক মতো চালাতে না পারায় ঝরে পড়ছে অনেক শিক্ষার্থী।  


জেলেরা বলছে তিন মাস বন্ধের সময়টা ২ মাস বা আরো কমিয়ে নিয়ে আসলে আমাদের ভালো হতো। এছাড়া অভিযোগ করে বলেন প্রজন্ম সময় বলে সুন্দরবন বন্ধ হয় কিন্তু এলাকার প্রভাব শালী ব্যাক্তি ও বন বিভাগের কিছু অসাধু কর্মকর্তা কারণে নিষিদ্ধ জাল ও কীটনাশক নিয়ে চোরাই পথে সুন্দরবনে প্রবেশ করে মাছ শিকার করছে একদল অসাধু জেলে। 


কয়রা উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ আমিনুল হক বলেন, জেলেদের কিছু টা কষ্ট লাগব করতে দুই বারে ৮৬ কেজি চাউল দেওয়া হচ্ছে। 


কাশিয়াবাদ ফরেস্ট স্টেশন কর্মকর্তা শ্যামা প্রসাদ রায় বলেন, আমাদের কোনো বন কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ থাকে তাহলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে। 


আরএক্স/