ঢাবিতে আগস্টের প্রথম প্রহরে মোমবাতি প্রজ্বলন


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১০:৩৮ পূর্বাহ্ন, ১লা আগস্ট ২০২৩


ঢাবিতে আগস্টের প্রথম প্রহরে মোমবাতি প্রজ্বলন
মোমবাতি প্রজ্বলন

কৌশিক হাসান পরশ, ঢাকা বিশ্ববিদ্যালয়: ১লা আগস্ট প্রথম প্রহরে রাত ১২:০১ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করা হয়।


আওয়ামী রাজনীতিতে আগস্ট একটি শোকাবহ মাস। ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। ২০০৪ সালের ২১ শে আগস্ট বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা এবং ২৪ শে আগস্ট আ.লীগ নারী নেত্রী আইভী রহমানের মৃত্যুবরন। 


এ কারনে আগস্ট কে শোকের মাস হিসাবে আখ্যায়িত করে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। তারই ধারাবাহিকতায় আজকের মোমবাতি প্রজ্বলন। 


মোমবাতি প্রজ্বলন আনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এসময় উপাচার্য বলেন, "আজকে জাতির জনককে আমরা গভীরভাবে শ্রদ্ধা করি। তার জীবনের যে মানবিক ও অসাম্প্রদায়িক মূল্যবোধ এবং তিনি যে জাতি রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন সেটার একটি প্রত্যয় ব্যক্ত করতে আজকে আমরা এখানে সমবেত হয়েছি।"


সমাবেত সকলের উদ্দেশ্যে তিনি বলেন,"আপনাদের প্রতি আহ্বান রাখবো জাতির জনকের যে সম্প্রীতির, অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের চেষ্টা করেছিলেন তা আরো অর্থবহ হবে যখন আমরা অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধের বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কাজ করে যাব।"


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. আকরাম হোসেন, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান, ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।


আরএক্স/