সুন্দরবনে অবৈধভাবে প্রবেশ করে মাছ শিকার


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:০৬ অপরাহ্ন, ৮ই আগস্ট ২০২৩


সুন্দরবনে অবৈধভাবে প্রবেশ করে মাছ শিকার
সুন্দরবন

জানা গেছে নিষিদ্ধ সময় অবৈধ ভাবে অনুপ্রবেশ করে একদল অসাধু জেলে সুন্দরবনে নিষিদ্ধ জাল ও কীটনাশক দিয়ে মাছ শিকার করছে। 


গত দুই মাসে কয়রার বিভিন্ন এলাকা থেকে পুলিশের পৃথক অভিযানে ৫৩ কেজি হরিণের মাংস ৩২০ কেজি চিংড়ি, ১৩০ কেজি চিংড়ি মাছ সহ একজন কে আটক করা হয়। সুন্দরবন পশ্চিম বন বিভাগের স্টেশন ও বিভিন্ন টহল ফাঁড়ি অভিযানে ১৭ বস্তা শুটকি চিংড়ি ২টি নৌকা ২ বোতল কীটনাশক, একটি ইনঞ্জিন চলতি ট্রলার ৬২টি নৌকা ৪ টি মোটরসাইকেল। 


২ মাসে খুলনা রেঞ্জে ২৭ টি পি ও আর মামলা হয়েছে সকল মামলায় ২৩ জনকে আটক করা হয়েছে। এছাড়া ৩৪ টি ইউ ডি ও আর মামলায় পালাতক আসামি রয়েছে ৪৬ জন। গোপন সংবাদের ভিত্তিতে বন বিভাগ  সুন্দরবনের কয়েক টি জায়গা চিহ্নিত করে অভিযান চালিয়ে চিংড়ি  মাছ শোকানো কারখানা(খোটি) উচ্ছেদ করে। 


বন বিভাগ সূত্র থেকে জানা গেছে সুন্দরবনে আরও বেশ কয়েক জায়গায় চিংড়ি মাছ শোকানোর কারখানা(খোটি) রয়েছে সে গুলো চিহ্নিত করে ধংসো করা হবে। কয়রা উপজেলার নাম প্রকাশে অনিচ্ছুক কিছু জেলে বলেন স্থানীয় প্রভাব শালী বেক্তি ও বন বিভাগের কিছু কর্মকর্তার মাধ্যমে সুন্দরবনে প্রজন্ম সময় অবৈধ কার্যক্রম চলছে বলে অভিযোগ তাদের। 


বিষয় টা নিয়ে কথা হয়  বিভাগীয়ো বন কর্মকর্তা ড. আবু নাসের মহাসীন হোসেন এর সাথে তিনি বলেন সুন্দরবনে যত প্রকার অপকর্ম আছে তা শক্ত হাতে দমন করা হবে। এজন্য টহল কার্যক্রম আরও জোরদার করা হয়েছে। 


আরএক্স/