চুয়াডাঙ্গায় পূনর্বাসন ও ক্ষতিপূরণের দাবিতে ব্যবসায়ীদের মানববন্ধন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫৮ অপরাহ্ন, ১০ই আগস্ট ২০২৩


চুয়াডাঙ্গায় পূনর্বাসন ও ক্ষতিপূরণের দাবিতে ব্যবসায়ীদের মানববন্ধন
মানববন্ধন

চুয়াডাঙ্গায় পূনর্বাসন ও ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন করেছে রেলবাজার ব্যবসায়ী সমিতি। 


বৃহস্পতিবার(১০ আগষ্ট) বেলা ১১টায় নিজ নিজ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে সামনের সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করে তারা।


মানববন্ধনে রেলবাজার দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক-উল ইসলাম জোয়ার্দ্দারের সভাপতিত্বে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা দোকান মালিক সমিতির সভাপতি আব্দুল কাদের জগলু, জেলা পরিবেশক সমিতির সভাপতি হাজী মাসুদুর রহমান, সাধারণ সম্পাদক হাজী মাহবুব আলম জোয়ার্দ্দার রিংকু, রেলবাজার দোকান মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক অপু বিশ্বাস, দফতর সম্পাদক ফারুক মল্লিক প্রমুখ। 


এ সময় বক্তারা বলেন, বাঁচাও রেলবাজার বাঁচাও “উন্নয়নে বাধা নয়, পূনর্বাসন চাই” এই প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে আজকের এই মানববন্ধন। শতবর্ষের ঐতিহ্যবাহী এ বাজারের ব্যবসায়ীদের স্বার্থে আজ চুয়াডাঙ্গার সকল ব্যবসায়ীরা একাত্মতা ঘোষণা করে একত্রিত হয়েছে। সকলের একটাই চাওয়া এখান থেকে সরিয়ে দেয়ার আগে সকল ব্যাবসায়ীদের পূনর্বাসন ও তাদের ন্যায্য ক্ষতিপূরণ দিতে হবে। 


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর থেকে এদেশের যে উন্নয়ন করেছে তা বিগত কোন সরকার করতে পারেনি। তারই ধারাবাহিকতায় চুয়াডাঙ্গায় একটি ওভারপাস সড়ক নির্মিত হতে যাচ্ছে। এই ওভারপাস সড়ক হলে চুয়াডাঙ্গার মানুষ উপকৃত হবে। ওভারপাস সড়ক নির্মাণ করতে হলে রেলবাজারের সড়কের ধারে ও ব্যাক্তি মালিকানায় নির্মিত অনেক দোকান ভাঙা পড়বে। 


সেখান থেকে তাদেরকে সরে যেতে হবে। তাই, ব্যাসায়ীদের পূনর্বাসন ও তাদের ন্যায্য ক্ষতিপূরণ না দিলে ব্যাবসায়ীরা তাদের পরিবার পরিজন নিয়ে পথে দাড়ানো ছাড়া কোন উপায় থাকবে না।


উল্লেখ্য, চুয়াডাঙ্গা শহরের প্রধান সড়কের উপর দিয়ে রেল লাইন। প্রতিদিন বহুবার ট্রেন যাতায়াতের কারনে রেলগেইট বন্ধ করে দিলে ছোট-বড়, মাঝারি-ভারিসহ হাজারো যানবাহন এখানে আটকা পড়ে থাকে। 


দীর্ঘ যানজটের কারনে শহর স্থবির হয়ে পড়ে। যানজট নিরসনে এখানে ওভারপাস সড়ক নির্মাণের জন্য সরকারিভাবে সিদ্ধান্ত নেয়া হয়। বরাদ্দ আসে এবং খুব দ্রুতই ওভারপাস সড়কের কাজ শুরু হবে। 


ওভারপাস সড়ক নির্মিত হলে এখানকার শতশত ব্যাবসায়ীদের ক্ষতি হবে। তাই, ব্যাবসায়ীরা তাদের পূনর্বাসন ও ন্যায্য ক্ষতিপূরণের দাবিতে বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে।