বিদেশি পর্যবেক্ষক সহায়ক নীতিমালা চায় ইসি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩৩ অপরাহ্ন, ২৩শে আগস্ট ২০২৩


বিদেশি পর্যবেক্ষক সহায়ক নীতিমালা চায় ইসি
ফাইল ছবি

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেসব বিদেশি পর্যবেক্ষকরা পর্যবেক্ষণ করতে চান  তাদের জন্য ইউজার ফ্রেন্ডলি (ব্যবহারবান্ধব) পর্যবেক্ষক নীতিমালা করতে চায় নির্বাচন কমিশন। আগামী মাসের মধ্যে এটি চূড়ান্ত করতে চায় সাংবিধানিক এ সংস্থা।


বুধবার (২৩ আগস্ট)  রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড এবং তথ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন কমিশন সচিবালয়ের কর্মকর্তারা। সকাল ১১টায় কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের সভাপতিত্বে এ বৈঠক হয়।


বৈঠক শেষে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকর্মীদের বলেন, “বিদেশি পর্যবেক্ষক নীতিমালা নিয়ে আজ প্রাথমিক আলোচনা হয়েছে। আমাদের আরও সভা করতে হবে। আজ পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এনবিআর, তথ্য মন্ত্রণালয়সহ সভা করেছি। আজকের সভায় কোনো সিদ্ধান্ত আসেনি।”


আরও পড়ুন: ট্রানজিট নিয়েও ওমরাহ করতে পারবেন বাংলাদেশিরা


তিনি আরও বলেন, আমাদের বর্তমান যে নীতিমালাটি আছে, সেটি পর্যালোচনা করেছি। কোন কোন পয়েন্ট যুগোপযোগী করা প্রয়োজন তা নিয়ে আলোচনা করেছি। আগামী সপ্তাহে আমরা আবারও বসব। আরও দু-একটি সভা করে আমরা খসড়া চূড়ান্ত করে কমিশনে উপস্থাপন করব। কমিশন অনুমোদন দিলেই সেটি চূড়ান্ত হবে বলেও তিনি জানান।


আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকা পৌঁছেছেন প্রধানমন্ত্রী


বর্তমানে যে বিদেশি পর্যবেক্ষক নীতিমালা আছে সেটার পর্যালোচনা হয়েছে জানিয়ে অশোক কুমার দেবনাথ বলেন, “আগামী সপ্তাহে আবার বসব। নীতিমালার কোন কোন জায়গায় পরিবর্তন হবে সে বিষয়গুলো চিহ্নিত করা হয়নি। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নীতিমালার খসড়া চূড়ান্ত হতে পারে। এটা চূড়ান্ত হওয়ার পর কমিশনের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ হবে। সে বিজ্ঞপ্তি অনুসারে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকরা আবেদন করতে পারবেন।” 


জেবি/এসবি