এসএসসি-এইচএসসি পরীক্ষা কবে, জানালো বোর্ড


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০২:০৯ অপরাহ্ন, ৫ই সেপ্টেম্বর ২০২৩


এসএসসি-এইচএসসি পরীক্ষা কবে, জানালো বোর্ড
ফাইল ছবি

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে পূর্ণাঙ্গ সিলেবাসে অনুষ্ঠিত হবে। আর জুনের দ্বিতীয় সপ্তাহে সংক্ষিপ্ত সিলেবাসে (২০২৩ সালে পুনর্বিন্যাসকৃত) আগামী বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা হবে।


সোমবার (৪ সেপ্টেম্বর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকারের স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


আরও পড়ুন: ৪৩তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু


পৃথক দুটি বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে (পূর্ণাঙ্গ পাঠ্যসূচিতে) অনুষ্ঠিত হবে। আর  জুন মাসের দ্বিতীয় সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২৩ সালের পূনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে।


গেল ১৭ আগস্ট রাজধানীর তেজগাঁও কলেজে এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন গিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, “আগামী বছর এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে এবং এইচএসসি এপ্রিলে নেয়ার চেষ্টা করা হবে।”


আরও পড়ুন: ১৭তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ


শিক্ষামন্ত্রীর এই বক্তব্যের পর স্বল্প সময়ে সিলেবাস শেষ করানো নিয়ে প্রশ্ন তোলেন শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে আলোচনা করেন বোর্ড সংশ্লিষ্টরাও। পরে এপ্রিলের পরিবর্তে জুনে এইচএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। একই সঙ্গে পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিলো আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।


জেবি/এসবি