বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩
১২ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ

এসএসসি-এইচএসসি পরীক্ষা কবে, জানালো বোর্ড


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ০২:০৯ পিএম, ৫ই সেপ্টেম্বর ২০২৩

ফাইল ছবি

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে পূর্ণাঙ্গ সিলেবাসে অনুষ্ঠিত হবে। আর জুনের দ্বিতীয় সপ্তাহে সংক্ষিপ্ত সিলেবাসে (২০২৩ সালে পুনর্বিন্যাসকৃত) আগামী বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা হবে।


সোমবার (৪ সেপ্টেম্বর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকারের স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


আরও পড়ুন: ৪৩তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু


পৃথক দুটি বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে (পূর্ণাঙ্গ পাঠ্যসূচিতে) অনুষ্ঠিত হবে। আর  জুন মাসের দ্বিতীয় সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২৩ সালের পূনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে।


গেল ১৭ আগস্ট রাজধানীর তেজগাঁও কলেজে এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন গিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, “আগামী বছর এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে এবং এইচএসসি এপ্রিলে নেয়ার চেষ্টা করা হবে।”


আরও পড়ুন: ১৭তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ


শিক্ষামন্ত্রীর এই বক্তব্যের পর স্বল্প সময়ে সিলেবাস শেষ করানো নিয়ে প্রশ্ন তোলেন শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে আলোচনা করেন বোর্ড সংশ্লিষ্টরাও। পরে এপ্রিলের পরিবর্তে জুনে এইচএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। একই সঙ্গে পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিলো আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।


জেবি/এসবি

ঢাবিতে স্বামী বিবেকানন্দ সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ১২:৫৩ পিএম,২৬শে সেপ্টেম্বর ২০২৩

ছবি: ঢাবি মিডিয়া সেল

ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর বুদ্ধিস্ট হেরিটেজ এন্ড কালচারের উদ্যোগে ‘বুদ্ধ ভাবাদর্শের মূর্ত প্রকাশ স্বামী বিবেকানন্দ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।


মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় আর সি মজুমদার আর্টস মিলনায়তনে অনুষ্ঠিত হয়। 


বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 


আরও পড়ুন: ঢাবিতে গবেষণা তহবিল গঠন কার্যক্রম শুরু


সেন্টার ফর বুদ্ধিস্ট হেরিটেজ এন্ড কালচারের পরিচালক অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়ার সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মিল্টন কুমার দেব এবং আলোচনায় অংশগ্রহণ করেন চাঁদপুরের রামকৃষ্ণ আশ্রমের অধ্যক্ষ স্বামী স্থিরাত্মানন্দ মহারাজ ও পালি এন্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. দিলীপ কুমার বড়ুয়া।


আরও পড়ুন: ঢাবিতে আগস্টের প্রথম প্রহরে মোমবাতি প্রজ্বলন


প্রো-উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, বৌদ্ধ ধর্মের প্রবক্তা গৌতম বুদ্ধ এবং বৌদ্ধ ধর্মের প্রচারক স্বামী বিবেকানন্দ দুটি ভিন্ন সময়ে জন্মগ্রহণ করলেও তাঁদের মানবতাবাদী কাজের ধরণ ছিলো একই। তাঁরা দুজনই মানব সেবার জয়গান করেছেন। এই সেমিনারের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের মূল্যবোধকে দৃঢ় করবে এবং তাদের মধ্যে মানবপ্রেমকে জাগ্রত করবে বলে তিনি আশা প্রকাশ করেন।


জেবি/এসবি


প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কবে, জানাল ডিপিই


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ১১:৪০ এএম,২৬শে সেপ্টেম্বর ২০২৩

ফাইল ছবি

প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে আগামী অক্টোবর মাসের শেষ সপ্তাহে। আর এজন্য প্রস্তুতি শুরু করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।


রবিবার (২৪ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ সংবাদমাধ্যমকে জানান, “নিয়োগ পরীক্ষায় ব্যয়ে অর্থ মন্ত্রণালয়ের মৌখিক সম্মতি পাওয়া গেছে। এখন অনুমোদনের চিঠি হাতে পাওয়ার এক মাসের মধ্যে প্রথম ধাপের লিখিত পরীক্ষা নেয়া সম্ভব হবে।”


এ বছরের ২৮ ফেব্রুয়ারি প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। দ্বিতীয় ধাপে ২৩ মার্চ ময়মনসিংহ, খুলনা ও রাজশাহী বিভাগের জন্য এবং তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জন্য ১৮ জুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরীক্ষাও ধাপে ধাপে নেয়া হবে।


আরও পড়ুন: এসএসসি টেস্ট পরীক্ষার ফল ও ফরম পূরণের তারিখ ঘোষণা


৩ ধাপে মোট সাড়ে ১১ লাখ চাকরিপ্রার্থী আবেদন করেছেন। নিয়োগ বিজ্ঞপ্তিতে শূন্য পদের সংখ্যা  উল্লেখ করা হয়নি। তবে প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্র জানিয়েছে, এই নিয়োগের জন্য দেশের আট বিভাগে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষকের অনুমোদিত শূন্য পদ ৭ হাজার ৪৬৩টি।


আরও পড়ুন: ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা তারিখ ঘোষণা


এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বলেছিল, চলতি সেপ্টেম্বর মাসের শেষ দিকে এই পরীক্ষা হতে পারে। কিন্তু প্রাথমিক শিক্ষা অধিদফতরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, “সাড়ে ১১ লাখ প্রার্থীর নিয়োগ পরীক্ষার খাতা মূল্যায়ন ও ফল ব্যবস্থাপনার সক্ষমতা অধিদফতরের নেই। এ কারণে বিভিন্ন নিয়োগ পরীক্ষার খাতা মূল্যায়ন ও ফল ব্যবস্থাপনায় গ্রহণযোগ্যতা থাকা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে (বুয়েট) এই কাজে যুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। এ জন্য বুয়েটকে অর্থ দিতে হবে। এই ব্যয়ের জন্য অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন চাওয়া হয়েছে। এই অনুমোদন না দেয়ায় নিয়োগ পরীক্ষার আয়োজনও আটকে ছিল।”


জেবি/এসবি

এসএসসি টেস্ট পরীক্ষার ফল ও ফরম পূরণের তারিখ ঘোষণা


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ১০:৪৫ এএম,২৫শে সেপ্টেম্বর ২০২৩

প্রতীকী ছবি

আগামী ২৬ অক্টোবরের মধ্যে এসএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী (টেস্ট) পরীক্ষার ফল প্রকাশ ও  ৩০ অক্টোবর থেকে এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু হবে বলে জানিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। দেশের সাধারণ অন্য আট শিক্ষা বোর্ডও অধীনস্থ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে একই নির্দেশনা দেওয়া হয়।


রবিবার (২৪ সেপ্টেম্বর) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের সংবলিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ফরম পূরণের সময়সীমা ও পরীক্ষার পূর্ণাঙ্গ সময়সূচি পরে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।


বোর্ড সূত্র জানায়, এসএসসির নির্বাচনী পরীক্ষা শুরু হবে ১ অক্টোবর। চলবে ১৬ অক্টোবর পর্যন্ত। স্কুলগুলোকে টেস্ট পরীক্ষার প্রশ্নও সরবরাহ করবে বোর্ড।


আরও পড়ুন: ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা তারিখ ঘোষণা


বোর্ডের প্রশ্নের বাইরে কোনো স্কুলে পরীক্ষা নেওয়া হলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়ে দেওয়া হয়েছে। সময়সূচিতে উল্লেখ না থাকা বিষয়গুলোর প্রশ্ন প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে নিজ দায়িত্বে প্রণয়ন করতে হবে।


আরও পড়ুন: হলের ভবন থেকে পড়ে প্রাণ গেল ঢাবি শিক্ষার্থীর


এদিকে, জানানো হয়েছে নির্বাচনী পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের মাত্র ১০ টাকা ফি দিতে হবে। এছাড়া পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীরা অ্যানালগ ঘড়ি বা নন-প্রোগ্রামেবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ছাড়া অন্য কোনো ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।


জেবি/এসবি


৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা তারিখ ঘোষণা


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ০৪:৩৬ পিএম,২১শে সেপ্টেম্বর ২০২৩

ফাইল ছবি

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা আগামী ২৭ নভেম্বর দেশের আট বিভাগে এক সঙ্গে অনুষ্ঠিত হবে। বুধবার (২১ সেপ্টেম্বর) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।


এতে বলা হয়, ৪৫তম বিসিএসের আবশ্যিক ও পদ-সংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা ২৭ নভেম্বর থেকে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।


আরও পড়ুন: ৪০তম বিসিএস নন-ক্যাডারের ফল প্রকাশ


পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনা যথাসময়ে সরকারি কর্ম কমিশনের ওয়েবসাইটে এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।


আরও পড়ুন: হলের ভবন থেকে পড়ে প্রাণ গেল ঢাবি শিক্ষার্থীর


এর আগে এ বছরের ১৯ মে শুক্রবার অনুষ্ঠিত হয় ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। এতে ৩ লাখ ৪৬ হাজার পরীক্ষার্থীর মধ্যে অংশ নেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন। পরীক্ষা দেননি ৭৮ হাজার ৮০৩ জন।


পরে চলতি বছরের ৬ জুন ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। 


জেবি/এসবি 

৪০তম বিসিএস নন-ক্যাডারের ফল প্রকাশ


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ০৮:০৭ পিএম,২০শে সেপ্টেম্বর ২০২৩

ফাইল ছবি

৪০তম বিসিএসের নন–ক্যাডার পদের ফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ নিয়োগে ৩ হাজার ৬৫৭ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। 


বুধবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়। 


৪০তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ, কিন্তু বাংলাদেশ সিভিল সার্ভিসে সুপারিশ করা সম্ভব হয়নি— এমন প্রার্থীদের মধ্যে যারা নন-ক্যাডার পদের চাকরিতে আগ্রহী, তাদের কাছ থেকে অনলাইনে আবেদন চায় পিএসসি। 


আরও পড়ুন: হলের ভবন থেকে পড়ে প্রাণ গেল ঢাবি শিক্ষার্থীর


৪০তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ, কিন্তু বাংলাদেশ সিভিল সার্ভিসে সুপারিশ করা সম্ভব হয়নি—এমন প্রার্থীদের মধ্যে যারা নন-ক্যাডার পদের চাকরিতে আগ্রহী, তাদের কাছ থেকে অনলাইনে আবেদন চায় পিএসসি। প্রথম দফায় আবেদন শেষ হওয়ার পর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী (পুর)/উপজেলা সহকারী প্রকৌশলীর ১৫৬টি পদে নিয়োগে জটিলতা দেখা দিলে তা বাদ রেখে আবার আবেদন চায় পিএসসি। আবেদন শেষ হয় ৭ সেপ্টেম্বর।


আরও পড়ুন: শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার তারিখ ঘোষণা


গেল বছরের মার্চের শেষ দিকে ৪০তম বিসিএসের ফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ক্যাডার পদের চাকরিপ্রার্থীরা গত বছরের নভেম্বরে যোগ দিলেও নানা জটিলতায় এতো দিন নন-ক্যাডার পদের ফল আটকে ছিল।


জেবি/এসবি